করোনাভাইরাস নিয়ে আছে ইতিবাচক খবরও

Looks like you've blocked notifications!

জাপানের একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের ইনফ্লুয়েঞ্জার ওষুধ করোনার চিকিৎসায় কার্যকর বলে জানা গেছে। বিশ্বের কনিষ্ঠতম কোভিড-১৯ রোগী ‘সুস্থ হয়ে উঠছেন’। অন্যদিকে চীন করোনার চিকিৎসায় নির্মিত শেষ অস্থায়ী হাসপাতাল বন্ধ করে দিয়েছে। ইতালিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা কমছে। বৈশ্বিক মহামারির রূপ নেওয়া নভেল করোনাভাইরাসে যখন দেশ দেশে মৃত্যুর মিছিল বাড়ছে, তখন এমন কিছু টুকরো টুকরো ভালো খবর স্বস্তিকরই বটে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর তুলে ধরেছে করোনা নিয়ে কয়েকটি ইতিবাচক খবর।

করোনা বিরুদ্ধে রীতিমতো লড়ছে বিশ্বের বিভিন্ন দেশ। ভ্রমণে নিষেধাজ্ঞা, লকডাউন, গণহারে স্বেচ্ছায় অন্তরীণ হওয়াসহ নানা পদক্ষেপ নিচ্ছে দেশগুলো। গত ডিসেম্বর থেকে চীনে করোনার প্রাদুর্ভাবের খবর প্রকাশের পর থেকে এখন পর্যন্ত সারা বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৯২৫ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৯ হাজার ২৮৬ জন বলে জানা গেছে। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৪ হাজার ৮০১ জন। বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

এরই মধ্যে বিশ্বের ১৭৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। কিন্তু এর মধ্যেই কিছু আশার আলোও উঁকি দিচ্ছে এখানে-ওখানে।

নভেল করোনাভাইরাসের উৎসস্থল চীনে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ৭০ হাজারের বেশি মানুষ। গতকাল বুধবার পর্যন্ত করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশে নতুন করে স্থানীয় কারো আক্রান্তের খবর পাওয়া যায়নি।

এ ছাড়া ইউরোপের দেশ ইতালিতে একদিনে করোনায় মৃত্যুর সংখ্যা বাড়লেও নতুন করে আক্রান্তের সংখ্যা কমে আসছে।

নেদারল্যান্ডসের রটারড্যাম ও উটারশেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করছেন, তাঁরা এমন একটি অ্যান্ডিবডি (জীবাণু প্রতিরোধকারী উপাদান) খুঁজে পেয়েছেন, যা করোনাজনিত কোভিড-১৯ রোগীকে সুস্থ করে তুলতে সক্ষম। ব্রিটিশ সংবাদমাধ্যম সান এ খবর জানিয়েছে।

ওই গবেষকদের দাবি সত্যি প্রমাণিত হলে করোনার কার্যকর প্রতিষেধক তৈরির পথ আরো সুগম হবে। বাড়িতে বসেই করোনায় আক্রান্ত কি না, তা পরীক্ষা করা সম্ভব হবে। তাতে অনেক মূল্যবান সময় বেঁচে যাবে।

এদিকে ভারতের রাজস্থান রাজ্যের জয়পুরে সাবাই মান সিং হাসপাতালের চিকিৎসকরা কোভিড-১৯ রোগাক্রান্তদের ওপর এইচআইভি (এইডস), সোয়াইন ফ্লু ও ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহৃত ওষুদের সমন্বিত প্রয়োগ করছেন।

এ ছাড়া কোভিড-১৯ পরীক্ষার সহজ ও স্বল্পমূল্যের পদ্ধতি উদ্ভাবন করেছে বলে দাবি করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। তারা বলছে, এ পদ্ধতিতে ৫ থেকে ১৫ মিনিটের মধ্যে অত্যন্ত স্বল্পমূল্যে করোনাভাইরাস শনাক্ত করা যাবে।

যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকে আট ঘণ্টার মধ্যে করোনা শনাক্তকরণ পরীক্ষার ফল দেওয়ার প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। অবশ্য ওই প্রযুক্তি নিয়ে আরো কিছুটা পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।

জাপানের তাকেদা ফার্মাসিউটিক্যাল কোম্পানি জানিয়েছে, তারা করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের রক্তের প্লাজমা নিয়ে করোনার ওষুধ তৈরি করতে কাজ করছে। আর কানাডার অন্টারিওর গবেষকরা করোনাভাইরাসটির প্রতিরূপ তৈরি করতে সক্ষম হয়েছেন, যা ভাইরাসটির শনাক্তকরণ পরীক্ষায় অসামান্য অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।

আরেকটি ইতিবাচক খবর হলো, যুক্তরাজ্যের নথ্য মিডলসেক্স হাসপাতালে করোনায় আক্রান্ত এক নবজাতক সম্পূর্ণ ‘বিপদমুক্ত’ বলে নিশ্চিত হওয়া গেছে। আর নভেল করোনাভাইরাসের সূতিকাগার চীনের উহান শহরে ঝ্যাং গুয়াংফেন নামের ১০৩ বছর বয়সী এক নারী আক্রান্ত হওয়ার এক সপ্তাহের মধ্যেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন বেশ কিছু দিন আগেই।

এদিকে ভারতের নয়াদিল্লিতে করোনায় আক্রান্ত প্রথম ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিয়ে সেরে উঠেছেন রোগ থেকে।

আর সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে উহানে নির্মিত ১৪টি জরুরি হাসপাতালের সর্বশেষটির চিকিৎসাকর্মীদের আনন্দের সঙ্গে মুখ থেকে মাস্কসহ নিরাপত্তা পোশাক খুলে ফেলার ছবি ও ভিডিও এরই মধ্যে নেটিজেনদের নজর কেড়েছে। গত মাসে (ফেব্রুয়ারি) করোনা পরিস্থিতি মোকাবিলায় কয়েক দিনের মধ্যে এসব অস্থায়ী হাসপাতাল নির্মাণ করেছিল চীন। ওই হাসপাতালগুলো এখন প্রয়োজন না থাকায় বন্ধ করে দেওয়া হয়েছে।