করোনায় মৃত্যু, মরদেহ নেওয়া হলো টেনে হিঁচড়ে (ভিডিও)

Looks like you've blocked notifications!

একজন মানুষ অপর একজন মানুষের কাছ থেকে সম্মান পাওয়ার অধিকার রাখে। হোক সেটা জীবিত অবস্থায় কিংবা মৃত্যুর পর। তবে এর ব্যতিক্রম এক ঘটনা নিন্দার ঝড় তুলেছে।

মহামারি করোনাভাইরাসে মৃত্যু হয় এক ব্যক্তির। আর সেই মরদেহ টেনে হিঁচড়ে কবর দেওয়ার জন্য নিয়ে যাচ্ছেন পিপিই পরে থাকা দুজন ব্যক্তি। ২০০ মিটারেরও বেশি দূরত্ব টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হয় মৃতর নিথর শরীর। ঘটনাটি ঘটেছে ভারতের কর্ণাটকে।

এই মর্মান্তিক ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। এর পরই বিষয়টি সামনে আসে। এর আগেও কর্ণাটকের বল্লারিতে একই গর্তে একের পর এক করোনায় মৃতদের দেহ ছুড়ে ফেলে কবর দেওয়ার ছবি সামনে এসেছিল।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, করোনায় মৃতদের দেহ যেমন ব্যাগে মুড়ে দেওয়া হয়, তেমনই একটি ব্যাগ পিপিই পরে থাকা কয়েকজন ব্যক্তি মাটিতে টেনে হিঁচড়ে কবর দেওয়ার জন্য নিয়ে যাচ্ছে।

পিপিই পরিহিত ব্যক্তিরা স্বাস্থ্যকর্মী, কারণ করোনায় মৃত্যু হলে দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীরা ছাড়া কেউ মৃতদেহ ছুঁতে পারে না। এই মর্মান্তিক ভিডিও দেখে ক্ষোভে ফেটে পড়েছে স্থানীয় মানুষ। দোষীদের চিহ্নিত করে কঠোর শাস্তির আবেদন জানিয়েছে তারা।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, করোনায় মৃতদের কবরের জন্য নির্দিষ্ট করা জায়গার পাশে যে গ্রাম রয়েছে সেখানকার বাসিন্দারা মৃতদেহ কবরের কাজে আপত্তি জানায়। তখন স্বাস্থ্যকর্মীরা মৃতদেহগুলো টেনে হিঁচড়ে গ্রামের বাইরে নিয়ে যায়। কিন্তু এই প্রক্রিয়ায় মৃতদের প্রতি যে অসম্মানজনক ব্যবহার করা হয়েছে তা নিন্দনীয়।

কর্ণাটকের ডিএম এম কুলরমা রাও এরই মধ্যে এই ঘটনায় দায়িত্বে থাকা কর্মীদের শোকজ নোটিশ পাঠিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ভাইরাল হতেই রাজ্যজুড়ে নিন্দের ঝড় ওঠেছে এবং ঘটনায় তদন্তের দাবি জানানো হয়েছে।