করোনার অ্যান্টিবডি টেস্ট শুরু করছে যুক্তরাজ্য

Looks like you've blocked notifications!

বিনামূল্যে করোনাভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাজ্য সরকার। ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি একটি যন্ত্র ব্যবহার করে রক্তের নমুনা পরীক্ষায় করোনা অ্যান্টিবডির ফল তাৎক্ষণিকভাবে জানা যাবে।

অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি অ্যান্টিবডি টেস্টের ওই যন্ত্রের মাধ্যমে গোপনে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। সেই পরীক্ষায় প্রায় শতভাগ সঠিক ফল আসায় দেশটির সরকার গণহারে অ্যান্টিবডি পরীক্ষা করতে যাচ্ছে।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ বলছে, কয়েকটি ডায়াগনোস্টিকস ফার্মের সঙ্গে যৌথভাবে অ্যান্টিবডি টেস্টের যন্ত্রটি উদ্ভাবন করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কি না, তা মাত্র ২০ মিনিটের মধ্যেই জানিয়ে দেবে যন্ত্রটি। বাড়িতে বসেই প্রত্যেকেই করোনার অ্যান্টিবডি পরীক্ষা করতে পারবেন।

গত জুনে এই যন্ত্রটি ব্যবহার করে গোপনে মানব পরীক্ষা চালানো হয়। এতে দেখা যায়, এই যন্ত্রে করোনার অ্যান্টিবডি পরীক্ষার ফল ৯৮ দশমিক ৬ শতাংশ সঠিক এসেছে।

ব্রিটিশ সরকারের করোনা অ্যান্টিবডি পরীক্ষার নেতৃত্বে রয়েছেন অক্সফোর্ডের মেডিসিন বিভাগের অধ্যাপক জন বেল। তিনি বলেন, ‘এই টেস্ট সত্যিই অসাধারণ। আমরা নিজেরাই এই টেস্ট করতে পারি।’

যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনার অ্যান্টিবডি পরীক্ষা হাসপাতালে রক্তের নমুনা পাঠিয়ে করতে হয়। এই পরীক্ষার ফল জানতে কয়েকদিন সময়ের দরকার হয়। টেলিগ্রাফ বলছে, আগামী সপ্তাহে ফিঙ্গার-প্রিকের মাধ্যমে অ্যান্টিবডি পরীক্ষার চূড়ান্ত অনুমোদন মিলতে পারে। সেলক্ষ্যে ব্রিটেনজুড়ে বিভিন্ন কারখানায় ফিঙ্গার-প্রিকের হাজার হাজার প্রোটোটাইপ উৎপাদন করা হচ্ছে।

করোনায় আক্রান্ত হওয়ার পর মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না, এই পরীক্ষায় সেটি জানা যাবে। এমনকি করোনার বিরুদ্ধে লড়াইয়ে মানুষের শরীরে যে মাত্রার ইমিউনিটির দরকার হয়; সেই ইমিউনিটি কোন পর্যায়ে আছে, অ্যান্টিবডি পরীক্ষায় সেটিও জানা যাবে।