করোনার কার্যকর ভ্যাকসিন পেতে আড়াই বছর লাগতে পারে : ডব্লিউএইচও

Looks like you've blocked notifications!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষ দূত ড. ডেভিড নাবারো জানিয়েছেন, নভেল করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য অন্তত আড়াই বছর অপেক্ষা করতে হতে পারে।

সম্প্রতি সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে ড. ডেভিড নাবারো বলেন, আপাতত করোনা থেকে সম্পূর্ণ মুক্তির কোনো উপায় নেই। যদি কেউ এমনটি দাবি করেন, তাহলে তার প্রমাণ দরকার।

ড. ডেভিড নাবারো আরো বলেন, ভ্যাকসিন দেওয়ার পর কেউ করোনা থেকে সম্পূর্ণ নিরাপদ হচ্ছে কি না, তা বুঝতে সময় লাগবে। এ ছাড়া বিশ্বের প্রত্যেকে ভ্যাকসিন পাচ্ছে কি না, তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার কথা বলেছেন তিনি। গরিব দেশ হোক বা ধনী দেশ, প্রত্যেকে যাতে ভ্যাকসিন পায়, সে বিষয়টিও নিশ্চিত করা লাগবে বলে মনে করেন ড. ডেভিড নাবারো।

কিছুদিন আগে ডব্লিউএইচওর পক্ষ থেকে জানানোও হয়, তাদের আশা, করোনাভাইরাসের কয়েক লাখ ভ্যাকসিন তৈরি হবে চলতি বছরেই। আর পরের বছর শেষ হওয়ার আগেই তৈরি হবে ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ। ভ্যাকসিন কাদের প্রথমে দেওয়া হবে, সে পরিকল্পনা তৈরি করার কাজও শুরু করে দিয়েছে সংস্থাটি। চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের আগে ভ্যাকসিন দেওয়া হবে। এ ছাড়া যাদের বয়স বেশি ও অন্য কোনো রোগে আক্রান্ত, তাদেরও দেওয়া হবে প্রথম পর্যায়ে। এ ছাড়া জেল বা হোম, যেখানে বহু মানুষ একসঙ্গে থাকে, তাদেরও দ্রুত ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হবে।

এ পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বে পাঁচ লাখ ২৪ হাজার ৩৬ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন এক কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭৩৫ জন। এর মধ্যে সুস্থ হতে পেরেছে ৬১ লাখ ৪০ হাজার ৬৪৯ জন। করোনা পরিসংখ্যানের ওয়েবসাইট ওয়াল্ডোমিটার আজ শুক্রবার সকাল নাগাদ এসব তথ্য জানিয়েছে।