করোনার প্রাদুর্ভাবে বেইজিংয়ে ১২০০ ফ্লাইট বাতিল, বন্ধ স্কুল

Looks like you've blocked notifications!

নতুন করে করোনা আতঙ্ক চীনে। দেশটির রাজধানী বেইজিংয়ে আজ বুধবার নতুন করে ৩১ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বেইজিংয়ের পাইকারি খাবারের বাজারে নতুন করে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব হওয়ায় বেইজিংয়ে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বেইজিং বিমানবন্দরে বাতিল করা হয়েছে এক হাজার ২০০টি ফ্লাইট। সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

আজ বুধবার বেইজিংয়ে নতুন করে ৩১ জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের অস্তিত্ব। দ্বিতীয় ধাপে আবারও করোনাজনিত কোভিড-১৯-এর প্রাদুর্ভাব ঠেকাতে বাসিন্দাদের বাড়িতে থাকতে অনুরোধ করেছে প্রশাসন। বেইজিংয়ে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব জিনফাদি এলাকার পাইকারি খাবারের বাজার থেকে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নতুন করে গুচ্ছ সংক্রমণের সংস্পর্শে আসা ১০ হাজারেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। প্রায় ৩০টি আবাসিক এলাকা লকডাউন করা হয়েছে।

আজ বুধবার সকালে বেইজিং থেকে ও বেইজিংমুখী প্রায় ৭০টি রুটের এক হাজার ২৫৫টি নির্ধারিত ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া মধ্যম ও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের সফরে এরই মধ্যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বেইজিংয়ে আসা-যাওয়া করা ব্যক্তিদের বিভিন্ন প্রদেশে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। মাত্র কয়েক দিন আগেই খোলা বেইজিংয়ের সব স্কুল আবারও বন্ধ করে দেওয়া হয়েছে। স্কুলগুলোতে আবারও অনলাইন ক্লাস শুরু হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার বেইজিং শহরের মুখপাত্র সু হেজিয়ান জানান, রাজধানীর মহামারি পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। বেইজিংয়ের ১১টি বাজার বন্ধ করে দেওয়া হয়েছে। এক হাজারের বেশি খাবারের এলাকাকে সংক্রমণমুক্ত করা হচ্ছে।

গত ছয় দিনে বেইজিংয়ে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩৭ জন। প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, গত ৩০ মে পর্যন্ত জিনফাদি বাজারে দুই লাখের বেশি মানুষ যাতায়াত করেছে। বেইজিংয়ের ৭০ শতাংশ ফল ও সবজিও সরবরাহ করা হয় এ বাজার থেকে।