করোনায় ৪৪ লাখ ১৯ হাজার মৃত্যু দেখল বিশ্ব

Looks like you've blocked notifications!
মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ছবি : সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখ্যযোগ্যভাবে বাড়ল প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত নতুন রোগীর সংখ্যাও।

গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মহামারি করোনায় আক্রন্ত হয়ে মৃত্যুবরণ করেছে প্রায় ১১ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত মানুষের সংখ্যা সাত লাখ ২০ হাজার ছাড়িয়েছে।

সর্বশেষ একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ দেখল যুক্তরাষ্ট্রে। অন্য দিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এতে বিশ্বব্যাপী করোনায় শনাক্তের সংখ্যা ২১ কোটি ৭ লাখের ঘর ছাড়িয়ে গেছে। অপর দিকে মৃতের সংখ্যা ৪৪ লাখ ১৯ হাজারে পৌঁছেছে।

আজ শুক্রবার (২০ আগস্ট) বাংলাদেশ সময় বিকেল ৪টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনার থাবায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ১০ হাজার ৮৭৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় এদিন মৃত্যু বেড়েছে চার শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৪ লাখ ১৯ হাজার ২২৪ জনে পৌঁছেছে।

এ ছাড়া নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছে সাত লাখ ২০ হাজার ১৫১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় এদিন নতুন শনাক্ত রোগীর সংখ্যা বাড়ল ৩১ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২১ কোটি ৯ লাখ ৯৭ হাজার ২১৯ জনে দাঁড়িয়েছে।

গত একদিনে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ৫৪ হাজার ৯১৭ জন। আর মৃত্যুবরণ করেছে ৯৬৭ জন। মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত তিন কোটি ৮২ লাখ ৩১ হাজার ৭৮৭ জন আক্রান্ত হয়েছে। এড়া মারা গেছে ছয় লাখ ৪৩ হাজার ১১২ জন করোনা রোগী।

অপর দিকে গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনাভাইরাসের ভয়াল থাবায় প্রাণ হারিয়েছে এক হাজার ৪৯২ জন রোগী। আর নতুন করে প্রাণঘাতী ভাইরাসটিতে ২২ হাজার ৫৩ জন আক্রান্ত হয়েছে। এড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ৩৯ লাখ ৩০ হাজার ৩০০ জনে পৌঁছে গেছে। আর এই সময়ের মধ্যে মারা গেছেন এক লাখ ২২ হাজার ৬৩৩ জনের।

এ দিকে করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে এক হাজার ৩০ জন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৩৫ হাজার ৯৯১ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি চার লাখ ৯৪ হাজার ২১২ জন। এ ছাড়া মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৭২ হাজার ৭৩৩ জন করোনা রোগীর।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসের থাবায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে দেশটি। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৫৫৯ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৩৭ হাজার ৩১২ জন। ফলে দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ২৩ লাখ ৫৮ হাজার ২১০ জনে দাঁড়িয়েছে। আর মারা গেছে চার লাখ ৩৩ হাজার ৬২২ জন।