করোনা টিকার জন্য দৌড়ঝাঁপের যৌক্তিকতা নেই : ব্রাজিলের প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। ছবি : সংগৃহীত

নভেল করোনাভাইরাসের টিকার জন্য বিশ্বের এমন দৌড়ঝাঁপের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। ব্রাজিলের প্রেসিডেন্ট আগেই জানিয়েছিলেন, তিনি করোনার ভ্যাকসিন নেবেন না। সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট গতকাল শনিবার বলেন, ‘(করোনাজনিত) বৈশ্বিক মহামারি সত্যিই শেষদিকে চলে আসছে, সংখ্যার হিসাব সেটাই বলছে। আমরা এখন অল্প কিছু সংক্রমণ দেখতে পাচ্ছি। কিন্তু ভ্যাকসিনের জন্য এই দৌড়ঝাপের কোনো যৌক্তিকতা নেই, কারণ আপনি মানুষের জীবন নিয়ে খেলছেন।’

কিন্তু বলসোনারোর কথা অনুযায়ী করোনার মহামারি কি সত্যিই শেষদিকে চলে এসেছে? রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার প্রতিদিনের সংক্রমণ কিন্তু বলছে না যে বৈশ্বিক মহামারি শেষ হয়ে আসছে। সাম্প্রতিক দিনগুলোতে ব্রাজিলসহ নানা দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা রেকর্ড ছাড়িয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া প্রসঙ্গে কথা বলতে গিয়ে নানা অদ্ভুত কথা বলেন বলসোনারো।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, “ফাইজারের চুক্তিতে পরিষ্কার করে বলা আছে, ‘কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে আমরা দায়ী নই।’ (টিকা নিয়ে) আপনি যদি কুমির হয়ে যান, সেটা আপনার সমস্যা।” নিউজিল্যান্ড হেরাল্ড পত্রিকার অনলাইনে এ খবর জানানো হয়েছে।

বলসোনারো আরো বলেন, ‘আপনি যদি সুপারম্যান হয়ে যান, কোনো নারীর গোঁফ গজাতে শুরু করে কিংবা কোনো পুরুষ মেয়েলি স্বরে কথা বলতে শুরু করে, তাহলে তাতে তাদের (ফাইজার) কোনো দায় থাকবে না।’

করোনাভাইরাসের প্রার্দুভাবের সময় থেকেই মহামারিকে গুরুত্ব দিতে চাননি বোলসোনারো। এর আগেও কোভিড-১৯-কে খাটো করে দেখার জন্য ব্যাপক সমালোচিত হয়েছেন বলসোনারো। তিনি করোনাকে ‘সামান্য ঠান্ডা-জ্বর’ বলে ঠাট্টা-তামাশা করেছিলেন। পরে অবশ্য নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট সাফ জানিয়ে রেখেছেন, তিনি টিকা নেবেন না। গত জুলাইয়ে বলসোনারো করোনায় আক্রান্ত হয়েছিলেন। ব্রাজিলে করোনার ভ্যাকসিন প্রয়োগের বিষয়ে বলসোনারো বলেন, ‘যারা ভ্যাকসিন নিতে ইচ্ছুক, তাদের সবাইকেই দেওয়া হবে। তবে আমি ভ্যাকসিন নেব না। কেউ কেউ বলে আমি নেতিবাচক উদাহরণ সৃষ্টি করছি। কিন্তু সেই নির্বোধ, সেই গবেটদের আমি বলব, আমি করোনায় আক্রান্ত হয়েছিলাম, (এতে করে) আমার অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে, তাই ভ্যাকসিন নিয়ে কী করব?’

যদিও ব্রাজিলের সুপ্রিম কোর্ট সে দেশের রাষ্ট্রপ্রধানের কথা উড়িয়ে টিকা নেওয়া বাধ্যতামূলক বলে জানিয়ে রেখেছে। তবে সেইসঙ্গে আদালত জানিয়েছেন, প্রতিষেধক কেউ  নিতে না চাইলে তাকে জোর করা হবে না। তবে কেউ টিকা না নিলে সেক্ষেত্রে নির্দিষ্ট কোনো এলাকায় সেই ব্যক্তির প্রবেশাধিকার কেড়ে নেওয়ার এবং নির্বাসিত করার ক্ষমতা প্রশাসনের হাতে থাকবে।

বিশ্বে করোনায় বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিল অন্যতম দেশটিতে গতকাল শনিবার ৫০ হাজারের বেশি নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে ব্রাজিলে করোনায় মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা ৭২ লাখের বেশি। আর দেশটিতে গতকাল করোনায় মৃত্যু হয়েছে ৭০৬ জনের। এ নিয়ে ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮৬ হাজার ৩৫৬ জনে।