করোনা : প্রাণহানি ২৭ হাজার ছাড়াল, শঙ্কার মধ্যে ২৩ হাজার

Looks like you've blocked notifications!

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আজ শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৩৫৭ জনে।

নেদারল্যান্ডসভিত্তিক বার্তা সংস্থা বিএনও নিউজের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের পাঁচ লাখ ৯৮ হাজার ২৫০ জন। তাঁদের মধ্যে বর্তমানে চার লাখ ৩৬ হাজার ৭৫ জন চিকিৎসাধীন এবং ২৩ হাজার ৫২৩ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ ছাড়া করোনাভাইরাস আক্রান্ত এক লাখ পাঁচ হাজার ৭১৯ জনের মধ্যে এক লাখ ৩৩ হাজার ৩৬০ জন (৮৩ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২৭ হাজার ৩৫৯ জন (১৭ শতাংশ) রোগী মারা গেছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ডাউনিং স্ট্রিটের বাসভবনে আইসোলেশনে আছেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন বলে তিনি জানিয়েছেন।

যুক্তরাজ্যে এ পর্যন্ত ১৪ হাজার ৫৭৯ জন আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন ৭৫৯ জন।

অন্যদিকে আক্রান্তের দিক দিয়ে চীন ও ইতালিকে ছাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আজ শনিবার পর্যন্ত সেখানে আক্রান্ত হয়েছ্নে এক লাখ পাঁচ হাজার ১৬ জন এবং মারা গেছেন এক হাজার ৭০১ জন।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের বরাদ্দ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, ট্রাম্পকে সহায়তার প্রস্তাব দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এমন একসময় এই প্রস্তাব দেওয়া হয়েছে, যখন করোনাভাইরাসের কেন্দ্রস্থল উহানের পরিস্থিতি স্বাভাবিক অবস্থার দিকে ফিরছে।

এদিকে ইতালিতে গতকাল একদিনে মৃত্যুর রেকর্ড ছাড়িয়ে ৯১৯ জনের প্রাণহানি ঘটেছে। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন নয় হাজার ১৩৪ জন। আক্রান্ত আছেন ৮৬ হাজার ৪৯৮ জন।

এদিকে, রাশিয়ায় মহামারি আকারে দেখা দেওয়ার আগেই জরুরি ব্যবস্থা নিয়েছে দেশটি। অফিস-আদালত এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।