করোনা বিশ্বব্যাপী ছড়ানোর ঝুঁকি রয়েছে : ফরাসি স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান। ছবি : সংগৃহীত

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে উৎপন্ন প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের আঁচ লেগেছে বিশ্বের বেশ কয়েকটি দেশে। তবে চীনের মতো মহামারিরূপে এখনো অন্যান্য দেশে ছড়ায়নি করোনাভাইরাস। কিন্তু ফ্রান্সের নবনিযুক্ত স্বাস্থ্যমন্ত্রী দিচ্ছেন আশঙ্কার বার্তা। ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান আজ মঙ্গলবার বলেছেন, সারা বিশ্বেই করোনার মহামারি হয়ে ছড়িয়ে পড়ার ‘বিশ্বাসযোগ্য বা সমূহ ঝুঁকি’ রয়েছে।

ফ্রান্স ইনফো রেডিওতে ফরাসি স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এটাকে সম্ভাব্য ধারণা এবং বিশ্বাসযোগ্য ঝুঁকি বলা যেতে পারে।’ করোনাভাইরাস মোকাবিলায় ফ্রান্সের সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানান অলিভিয়ার ভেরান। ফ্রান্সের স্বাস্থ্য ব্যবস্থা যথেষ্ট সমৃদ্ধ ও যুগোপযোগী বলেও জানান তিনি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।   

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, ফ্রান্সে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত চার ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত সপ্তাহে ফ্রান্সে ৮০-বছরের এক চীনা পর্যটক করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ইউরোপে সেটি ছিল করোনায় প্রথম মৃত্যুর ঘটনা।

এদিকে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৮৬৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে একদিনেই মৃত্যু হয়েছে ৯৮ জনের। যাঁদের ৯৩ জনই হুবেই প্রদেশের এবং বাকি পাঁচজন দেশটির বিভিন্ন প্রদেশের বাসিন্দা। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত আজ মঙ্গলবার প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। নতুন করে আক্রান্তের সংখ্যা এক হাজার ৮৮৬। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।