করোনা সামলাতে নেদারল্যান্ডসে ১০ লাখ মিঙ্ক হত্যা, স্পেনও মারবে এক লাখ

Looks like you've blocked notifications!

নভেল করোনাভাইরাস মহামারি ইউরোপের পশম ব্যবসায়ের মারাত্মক ক্ষতি করেছে। পশুদের শরীরেও সংক্রমিত হচ্ছে করোনাজনিত কোভিড-১৯ রোগ। পরিস্থিতি সামাল দিতে স্পেন এক লাখ মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া নেদারল্যান্ডস বিভিন্ন ফার্মে এরই মধ্যেই ১০ লাখ বেজি জাতীয় এই প্রাণী মেরে ফেলেছে। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

মিঙ্কের চামড়া পশমশিল্পে বহুল ব্যবহৃত। কিন্তু করোনাকালে দীর্ঘদিন কাজ না হওয়ায় ইউরোপের ফার্মগুলোতে মিঙ্কের সংখ্যা অস্বাভাবিক বেড়়ে গেছে। আর মিঙ্ক সংক্রমিত হয়েছে করোনাভাইরাসে। সে জন্যই একসঙ্গে এতগুলো প্রাণীকে মারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

স্পেনের উত্তর-পূর্ব আরাগন অঞ্চলের কৃষিমন্ত্রী হোয়াকিন ওলোনা বলেন, প্রাণীগুলো হত্যা করা ছাড়া আর কোনো উপায় ছিল না। প্রশাসন মনে করছে, ফার্মের দু-একজন শ্রমিক প্রথমে করোনায় আক্রান্ত হন। তাদের মাধ্যমেই কোভিড-১৯ ছড়িয়ে পড়ে ফার্মের প্রাণীদের মধ্যে। তবে ওলোনা বলেন, ‘মানুষের দেহ থেকে মিঙ্কদের মধ্যে রোগ ছড়িয়েছে নাকি উল্টোটা হয়েছে, তা নিয়ে এখনো আমরা নিশ্চিত নই।’

এদিকে, নেদারল্যান্ডসের অন্তত ২৫টি ফার্মে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। আরো ছড়াচ্ছে। কিছু সংখ্যক মিঙ্ক-ছানা যারা সংক্রমিত হয়নি, তাদের অন্য কোনো নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতিও শুরু হয়েছে। গবেষকরা প্রাথমিকভাবে মনে করছেন, এপ্রিলের শেষ দিকে দুজন ফার্ম শ্রমিক আক্রান্ত হন, আর তাদের থেকেই প্রাণীদের শরীরে রোগ ছড়ায়।

চীন, ডেনমার্ক ও পোল্যান্ডের পর নেদারল্যান্ডসই বিশ্বের সবচেয়ে বেশি পশম প্রস্তুতকারক দেশ। ডেনমার্কে এখন পর্যন্ত তিনটি মিঙ্ক ফার্মে করোনা ছড়িয়েছে। চিন্তায় আছে স্পেনও। পুবলা-ডি-ভালভারদে এলাকায় বেশ কিছু ফার্ম রয়েছে। সেগুলোর দিকে কড়া নজর রাখা হয়েছে। কারণ, গত ২২ মে থেকে এ পর্যন্ত এখানে সাতজন শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন।