কাবুল ইস্যুতে দিল্লিতে আঞ্চলিক সংলাপ, অংশ নেয়নি চীন-পাকিস্তান

Looks like you've blocked notifications!
কাবুল ইস্যুতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে জড়ো হয়েছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর কূটনীতিক ও নিরাপত্তা বিশ্লেষকেরা। ছবি : রয়টার্স

আফগানিস্তানের নতুন ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের সঙ্গে কীভাবে কাজ করা যায়, তা নিয়ে আলোচনা করতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে জড়ো হয়েছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর কূটনীতিক ও নিরাপত্তা বিশ্লেষকেরা। বুধবার দিল্লিতে আফগান ইস্যুতে আঞ্চলিক সংলাপ শুরু হলেও তাতে অংশ নেয়নি ভারতের দুই প্রতিবেশী চীন ও পাকিস্তান। খবর রয়টার্সের।

কাবুল থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক বাহিনী প্রত্যাহারের তিন মাসের কম সময় পর আফগানিস্তান ইস্যুতে দিল্লিতে দুদিনের আঞ্চলিক নিরাপত্তা সংলাপ ডেকেছে ভারত। এই সংলাপে অংশ নিয়েছেন ভারত, ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা।

ভারত সরকারের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বলেছেন, ‘আমরা সবাই দেশটির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সেই পরিস্থিতি শুধু আফগানিস্তানের জনগণের জন্যই নয়, বরং প্রতিবেশীদের এবং এই অঞ্চলেও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলছে।’

আফগানিস্তানে গত আগস্টে পশ্চিমা-সমর্থিত সরকারের আত্মসমর্পণের পর দেশটিতে নিজেদের হারানো প্রভাব পুনরুদ্ধার করেছে পাকিস্তান। পশ্চিমা সহায়তা স্থগিত হয়ে যাওয়ার পর বিপর্যস্ত অর্থনীতি পুনর্গঠনে চীনের বিনিয়োগ আকর্ষণের প্রত্যাশা করছে তালেবান। এ দুদেশই আফগান ইস্যুতে ভারতের আঞ্চলিক সংলাপে অংশ নেওয়া থেকে বিরত রয়েছে।

সূচি না মেলায় চীন এই সংলাপে অংশ নেয়নি বলে জানিয়েছে। অন্যদিকে, পাকিস্তান ভারতের ডাকা সংলাপ বর্জন করেছে। গত সপ্তাহে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ ভারতকে এই অঞ্চলের ‘ভক্ষক’ বলে মন্তব্য করেন।

গত মাসে প্রথমবারের মতো তালেবানের কর্মকর্তাদের সঙ্গে কাতারে আনুষ্ঠানিক বৈঠক করে ভারত। আফগানিস্তানের নতুন শাসকদের সঙ্গে ভারতের ওই বৈঠকে বিশ্বের অন্যান্য কয়েকটি দেশের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।