কারাগারে অ্যাসাঞ্জের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে

Looks like you've blocked notifications!
জুলিয়ান অ্যাসাঞ্জ। ছবি : রয়টার্স

যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে থাকা উইকিলিকস-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মস্তিষ্কে রক্তক্ষরণ বা মিনি-স্ট্রোক হয়েছে। সংবাদ সংস্থা এএফপিকে জুলিয়ান অ্যাসাঞ্জের বাগদত্তা স্টেলা মরিস এ কথা জানান। আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

স্ট্রোক করায় জুলিয়ান অ্যাসাঞ্জের ডান চোখের পাতায় সমস্যার পাশাপাশি স্মৃতিশক্তির সমস্যা এবং স্নায়ুবিক ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন স্টেলা। তিনি বলেন, ‘অ্যাসাঞ্জের অবস্থা চিড়িয়াখানায় আটকে থাকা প্রাণীর মতো। এটা তাঁর মানসিক সমস্যা তৈরি করছে।’

স্টেলা আরও অভিযোগ করেছেন, ‘অ্যাসাঞ্জকে দীর্ঘ সময়ের জন্য কক্ষে আটকে রাখার পাশাপাশি বাতাস, সূর্যালোক, পর্যাপ্ত খাদ্য এবং প্রয়োজনীয় উদ্দীপনার ব্যবস্থা করা হচ্ছে না।’

জুলিয়ান অ্যাসাঞ্জকে গুপ্তচরবৃত্তির মামলায় যুক্তরাষ্ট্রে পাঠাতে গত সপ্তাহে ব্রিটিশ হাইকোর্ট রায় দেওয়ার পরপরই এ মিনি-স্ট্রোকের ঘটনা ঘটেছে।

অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১০ সালে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। তাঁর গ্রেপ্তারের ঘটনায় আন্তর্জাতিক পরিসরে ব্যাপক সমালোচনা হয়।

কয়েক বছর ধরে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বসবাস করছিলেন অ্যাসাঞ্জ। গত ১১ এপ্রিল দূতাবাস থেকে তাঁকে গ্রেপ্তার করে ব্রিটিশ পুলিশ। ইকুয়েডর অ্যাসাঞ্জকে দেওয়া কূটনৈতিক আশ্রয় তুলে নিয়ে তাঁকে ব্রিটিশ পুলিশের কাছে হস্তান্তর করা হয়।