কারাগারে নিকারাগুয়ার সাবেক বিদ্রোহী নেতা হুগো তোরেসের মৃত্যু

Looks like you've blocked notifications!
নিকারাগুয়ার একটি কারাগারে দেশটির সাবেক বিদ্রোহী নেতা হুগো তোরেসের মৃত্যু হয়েছে। ছবি : সংগৃহীত

নিকারাগুয়ার একটি কারাগারে দেশটির সাবেক বিদ্রোহী নেতা হুগো তোরেসের মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। রাষ্ট্রদোহের মামলায় আট মাস আগে তাঁকে সাজা দেওয়া হয়েছিল। খবর বিবিসির।

অবসরপ্রাপ্ত এই আর্মি জেনারেল দেশটির বিপ্লবের সময় বর্তমান প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার পক্ষে লড়াই করেছিলেন। ১৯৭৪ সালে তাঁকে জেল থেকে মুক্ত হতে সহায়তা করেছিলেন।

কিন্তু পরে তিনি ওর্তেগাকে স্বৈরশাসক হওয়ার জন্য অভিযুক্ত করেন এবং একটি বিরোধী দল প্রতিষ্ঠা করেন। গত বছরের নির্বাচনের আগে গ্রেপ্তার হওয়া বিরোধী দলের অন্যতম নেতা ছিলেন তিনি।

তোরেসের স্বাস্থ্যের অবনতি হওয়ার পর একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। সেখানেই তিনি মারা যান। তবে তিনি কিভাবে মারা গেছেন সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

তোরেসের সন্তানরা তাদের বাবার মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেছেন। ১৯৭০ সালে আনাস্তাসিও সোমোজার নৃশংস একনায়কত্বের বিরুদ্ধে স্যান্ডিনিস্তা বিপ্লবের অন্যতম নায়ক ছিলেন তোরেস। ওর্তেগাকে মুক্ত করার জন্য একটি ঝুঁকিপূর্ণ অপারেশনে অংশ নিয়েছিলেন।

গত জুনে গ্রেপ্তার হওয়া ৪৬ জন সাবেক বিদ্রোহীর মধ্যে তোরেসও ছিলেন। তাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়েছিল। এর ফলে ওর্তেগা টানা চতুর্থ মেয়াদে নির্বাচিত হন।