কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা এরদোয়ানের

Looks like you've blocked notifications!
দুদিনের পাকিস্তান সফরে গতকাল শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে বলে জানিয়েছে তুরস্ক। গতকাল শুক্রবার পাকিস্তানের জাতীয় পার্লামেন্টের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে এ কথা জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ নিয়ে চারবার তিনি পাকিস্তানের পার্লামেন্টে ভাষণ দেওয়ার সুযোগ পেলেন। সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

ভাষণে এরদোয়ান বলেন, ‘কয়েকশ বছর আগে তুরস্কের কানাকালেতে যে ধরনের হত্যাকাণ্ড ও নির্যাতনের ঘটনা ঘটেছিল, তেমন ঘটনা ঘটছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। এর বিরুদ্ধে তুরস্ক সব সময় প্রতিবাদ করবে।’ এ সময় তিনি মহাকবি আল্লামা ইকবালের একটি কবিতার পঙ্ক্তি আবৃত্তি করেন।

এরদোয়ান বলেন, ‘আজ কাশ্মীর ইস্যুকে পাকিস্তানিরা যেভাবে দেখছেন, আমরাও ঠিক একইভাবে দেখছি। আমরা অতীতের মতো ভবিষ্যতেও পাকিস্তানকে সমর্থন দিয়ে যাব।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘পাকিস্তান এখন শান্তি এবং স্থিতিশীলতার পথে রয়েছে। তবে এই শান্তি ও স্থিতিশীলতা খুব সহজে আসে না। এ জন্য অনেক কাজ করতে হয়। পাকিস্তান নিশ্চয়ই সন্ত্রাসবাদের কবল থেকে মুক্ত হয়ে স্থিতিশীল হবে।’ সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানকে সমর্থন দেবেন বলেও এরদোয়ান ঘোষণা দেন।

এরদোয়ান দুদিনের সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভিসহ শীর্ষ পর্যায়ের কর্তাদের সঙ্গে নানা বিষয় নিয়ে বৈঠক করেছেন। ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে তুরস্ক পাঁচশ কোটি ডলারের বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছেন তিনি। এর আগে তুরস্ক সফরে গিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানও এই পাঁচশ কোটি  ডলার বাণিজ্য সম্ভাবনার কথা বলেছিলেন।