‘কিম জং উনের ওজন কমে গেছে’

Looks like you've blocked notifications!
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের ওজন কমে যাওয়ায় তাঁর ভগ্নস্বাস্থ্যের ব্যাপারে উত্তর কোরিয়ার নাগরিকেরা উদ্‌বিগ্ন—এমনটি বলছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন কেআরটি। টেলিভিশনে গত শুক্রবার প্রচারিত সাক্ষাৎকারে এক নাগরিক বলেন, ‘জেনারেল সেক্রেটারি (কিম জং-উন) অনেক বেশি হালকা হয়ে গেছেন দেখে দেশের জনগণ মারাত্মক ব্যথিত হয়েছে। সবাই বলাবলি করছে, তাদের কান্না আসছে।’

পর্যবেক্ষকেরা মনে করছেন, পিয়ংইয়ং যে রাষ্ট্রীয়ভাবে কিম জং-উনের স্বাস্থ্য খারাপ হয়ে যাওয়ার কথা জানিয়েছে, এটি বড় ব্যাপার।

সাঁইত্রিশ বছর বয়সী কিমের স্বাস্থ্য নিয়ে মাঝে মধ্যে আন্তর্জাতিক গণমাধ্যমে নানা ধরনের জল্পনা তৈরি হয়। তবে অতি সম্প্রতি রাষ্ট্রীয় টিভিতে তাঁর যে ভিডিও প্রচারিত হয়েছে তাতে তাঁকে কয়েক সপ্তাহ আগের তুলনায় অনেক বেশি হালকা মনে হয়েছে।

গত বছর উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও নিজের দাদা কিম ইল-সংয়ের জন্মদিনের বিশাল পার্টিতে কিম জং-উন অংশগ্রহণ না করায় তাঁর স্বাস্থ্য নিয়ে প্রথম জল্পনা শুরু হয়। তখন থেকে রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে তাঁকে আর আগের মতো বারবার দেখা যায়নি।

কেআরটি প্রচারিত ভিডিওতে সম্প্রতি ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) সম্মেলন শেষে নেতাকর্মীদের সঙ্গে কিমকে একটি কনসার্টে অংশ নিতে দেখা যায়। তবে কিম জং-উনের ওজন কতটা কমেছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি কেআরটি।