কিয়েভ অঞ্চল থেকে ১২০২ মরদেহ উদ্ধার : ইউক্রেন

Looks like you've blocked notifications!
ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ হামলায় বহু ভবন ধ্বংস হয়ে গেছে। ছবি : রয়টার্স

ইউক্রেনের কিয়েভ অঞ্চল থেকে এক হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির কর্মকর্তারা। তাঁরা বলছেন—এসব ইউক্রেনীয় নাগরিক রুশ সেনাদের হাতে নিহত হয়েছেন। খবর আল-জাজিরার।

কিয়েভ অঞ্চলের পুলিশপ্রধান অ্যান্ড্রি নেবিতভ বলেন, ‘দুভার্গ্যজনক, আমরা প্রায় প্রতিদিনই রুশ সেনাদের ভয়াবহতা ও অপরাধ দেখছি। এখন পর্যন্ত এক হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ ময়নাতদন্তের ফরেনসিক ডিপার্টমেন্টে জন্য পাঠানো হয়েছে।’

এদিকে, রাশিয়া থেকে জ্বালানি কেনা নিয়ে কয়েক সপ্তাহ ধরে চাপের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর সদস্য দেশগুলো আগামী গ্রীষ্মের মধ্যে রুশ কয়লা আমদানি বন্ধ করতে সম্মত হলেও সমস্যা হয়েছে তেল-গ্যাস নিয়ে।

পোল্যান্ড ও বাল্টিক দেশগুলো রুশ জ্বালানি কেনা বন্ধের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার পক্ষে। তবে, এ ক্ষেত্রে জার্মানি এর বিপক্ষে অবস্থান নিয়েছে বলে অভিযোগ উঠেছে। অবশ্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সরকার সম্প্রতি সামনে এগিয়ে যাওয়ার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে।

তবে, রুশ জ্বালানি নিষিদ্ধ করার পথে সম্ভাব্য বড় বাধা হিসেবে দেখা হচ্ছে হাঙ্গেরিকে। দেশটি রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। তা ছাড়া হাঙ্গেরির নতুন পুনর্নির্বাচিত প্রধানমন্ত্রী ভিক্টর অরবান নিষেধাজ্ঞার বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছেন।

বুদাপেস্টের সঙ্গে ব্রাসেলসের মতবিরোধ নতুন নয়। তবে, অরবান প্রশাসনের কার্যকলাপ এ সপ্তাহে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ইইউ। যদিও কূটনীতিকেরা স্বীকার করছেন—প্রস্তাবিত নিষেধাজ্ঞা সম্পর্কে আলোচনা দুরূহ হবে।