কেন্দ্রীয় ব্যাংকে গভর্নর নিয়োগ দিল তালেবান

Looks like you've blocked notifications!
দ্য আফগানিস্তান ব্যাংক। ছবি : সংগৃহীত

দ্য আফগানিস্তান ব্যাংকের (ডিএবি) নতুন ভারপ্রাপ্ত গভর্নর হিসেবে হাজি মোহাম্মদ ইদ্রিসকে নিয়োগ দিয়েছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ তথ্য জানান। খবর বিবিসি ও রয়টার্সের।

দেশটির অর্থ মন্ত্রণালয় শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়ার পরই গভর্নরের নাম ঘোষণা করা হয়।

তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের হিসাব জব্দ করে রাখা হয়। পাশাপাশি ব্যাংকের কার্যক্রমও বন্ধ হয়ে যায়।

তালেবানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইদ্রিস উত্তরাঞ্চলীয় প্রদেশ জাওজানের বাসিন্দা। বাহিনীর সাবেক নেতা মোল্লা আখতার মানসুরের সঙ্গে অর্থনীতি বিষয়ে তাঁর কাজের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। মোল্লা আখতার ২০১৬ সালে ড্রোন হামলায় নিহত হন।

তালেবানের বাইরে ইদ্রিস তেমন পরিচিত নন। এমনকি অর্থনীতির ওপর তাঁর প্রাতিষ্ঠানিক কোনো প্রশিক্ষণ বা উচ্চশিক্ষাও নেই। তিনি তালেবান বাহিনীর অর্থ বিভাগের প্রধান ছিলেন। ফলে তাঁর অভিজ্ঞতার ওপর বাহিনীর আস্থা আছে বলে ওই কর্মকর্তা জানান।

তালেবানের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘এমন অনেক মানুষ আছেন যারা বিশ্বের কাছে তেমন পরিচিত ছিলেন না কিন্তু তারা গুরুত্বপূর্ণ পদে ছিলেন এবং তাদের অসামান্য অবদান ছিল। হাজি ইদ্রিস তাদেরই একজন।’

‘আমি বিশ্বাস করি, তিনি ধর্মীয় বিষয়েও পড়াশোনা করেননি কিন্তু আর্থিক বিষয়ে বিশেষজ্ঞ ছিলেন,’ বলেন তালেবানের ওই কর্মকর্তা।