কেন ক্যামিলাকে কুইন কনসর্ট ডাকা হবে

Looks like you've blocked notifications!
কুইন কনসর্ট ক্যামিলা। ছবি : সংগৃহীত। 

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে আরোহণের পর তাঁর স্ত্রী সাবেক ডাচেস অফ কর্নওয়াল ক্যামিলার পরিচিতি হবে কুইন কনসর্ট হিসেবে।

ব্রিটিশ রাজকীয় রীতি অনুসারে রাজার স্ত্রীকে এই উপাধি দেওয়া হয়। তবে ১৯৯৬ সালে চার্লসের সাথে প্রিন্সেস ডায়ানার বিবাহ বিচ্ছেদ পুরো বিষয়টিকে জটিল করে তোলে। তাঁদের বিচ্ছেদের সময় চার্চ অফ ইংল্যান্ড বেশ জোড়ালোভাবে বিবাহ বিচ্ছেদের বিরোধিতা করেছিল।

ডায়ানার প্রতি সাধারণ মানুষের সম্মান ছিল (যা এখনও বজায় রয়েছে) অটুট, যার কারণে অনেকে মনে করতেন ডায়ানার প্রতি সম্মান জানাতে, ক্যামিলার এই উপাধি নেওয়া ঠিক হবে না।

কিন্তু, রানি এলিজাবেথ তার সিংহাসনে আরোহণের ৭০তম বার্ষিকীতে ক্যামিলার উপাধি নিয়ে তৈরি হওয়া প্রশ্নকে থামিয়ে দেন। সে সময় এক বিবৃতিতে তিনি ঘোষণা করেন, ‘রাজ পরিবারের প্রতি ক্যামিলার বিশ্বস্ত সেবার কারণে যখন সময় আসবে তখন যেন তাকে কুইন কনসর্ট হিসেবে পরিচিতি দেওয়া হয়, এটা রানির অন্যতম বিনীত ইচ্ছা’। এটা ছিল রাজতন্ত্রের প্রতি ক্যামিলার বিশ্বস্ততার প্রথম স্বীকৃতি, যা রানির কাছ থেকে এসেছিল।

এ বিষয়ে ফেব্রুয়ারিতে চার্লস বিবৃতিতে এক প্রতিক্রিয়ায় বলেন, ‘মায়ের ইচ্ছার প্রতিফলন হিসেবে দেওয়া এই সম্মানের প্রতি আমরা ভীষণ সচেতন। কেননা আমরা চেয়েছি রানির প্রতি আনুগত্য বজায় রেখে তাঁর ও দেশের মানুষের সেবায় আমরা কাজ চালিয়ে যাব। আর এ ক্ষেত্রে আমার প্রিয় স্ত্রী আমাকে অবিচলভাবে সমর্থন জানিয়ে আসছেন’।

ক্যামিলা ‘কুইন কনসর্ট’ হিসেবে তাঁর উপাধি গ্রহণ করবেন যা অর্থ হলো তিনি রাজার স্ত্রী। তিনি সরাসরি রানি উপাধি নেবেন না। কারণ ব্রিটিশ রাজকীয় পরিবারের কাউকে বিয়ে করলে সিংহাসনের উত্তরসূরি হওয়া যায় না। এর আগের কুইন কনসর্ট ছিলের রানি দ্বিতীয় এলিজাবেথের মা; যিনি রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ‘রানি মা’ হিসেবে পরিচিতি পান। আর তাঁর মেয়ে হন সিংহাসনের উত্তরসূরি।

রাজ পরিবার বিশেষজ্ঞরা মনে করেন, চার্লসের সিংহাসনে আরোহণের পথ সুগম করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ বিষয়ে বোস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আরিয়ান শার্নক বলেন, ‘এটা আমার কাছে আরও পরিষ্কার হয়ে যাচ্ছে যে, রাজা তাঁর মায়ের দর্শন ও ঐতিহ্যকে  সামনে নিয়ে যতো বেশি কাজ করবেন, এটা তার জন্য আরও ভালো হবে’।

ক্যামিলা ও চার্লসের প্রণয়ের বিষয়টি সমালোচনার মুখে গণমাধ্যমেই প্রথম জানাজানি হয়। ডায়ানা ১৯৯৭ সালে মারা যান, যিনি ক্যামিলাকে তার বিবাহ বিচ্ছেদের জন্য দায়ী করে আসছিলেন। অনেকে ধারণা করেছিলেন, এসব কারণ ক্যামিলা ও চার্লসের বিয়ের বিষয়টিকে দূরে সরিয়ে রাখবে। ২০০৫ সালে চার্লসের সঙ্গে বিয়ের পর ক্যামিলা ডায়ানার প্রিন্সেস অফ ওয়েলস উপাধি গ্রহণ করেননি বরং ডাচেস অফ কর্নওয়াল উপাধি নেওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন।  সূত্র : টাইম