কোভিড-১৯ : ডব্লিউএইচও তদন্ত দলকে ‘গুরুত্বপূর্ণ তথ্য দেয়নি’ চীন

Looks like you've blocked notifications!
চীনে গিয়ে করোনার উৎসের সন্ধান চালানো বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলের সদস্য ও অস্ট্রেলিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডোমিনিক ডোয়ার। ছবি : রয়টার্স

চীনে প্রথম দিকে যে ১৭৪ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছিল, তাদের বিস্তারিত ডেটা (তথ্য) বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) দেয়নি চীন। রোগটির গতি-প্রকৃতি বুঝতে এই তথ্য খুব গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি চীনে গিয়ে করোনার উৎসের সন্ধান চালিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল। সেই দলে ছিলেন অস্ট্রেলিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডোমিনিক ডোয়ার। খবর ভয়েস অব আমেরিকার।

চীন থেকে ফিরে তিনি এখন নিজের দেশে কোয়ারেন্টিনে। সেখান থেকে রয়টার্স ও নিউইয়র্ক টাইমসকে শনিবার বলেছেন, ‘প্রথম যে ১৭৪ জন শনাক্ত হয়েছিলেন, তারা মূলত লাইন লিস্টিং। অর্থাৎ তাদের তথ্যকে আমরা ‘র’ ডেটা বলছি। চীন শুধু সারাংশ দিয়েছে। বিস্তারিত ডেটা দিতে অস্বীকৃতি জানিয়েছে।’

“কোনো প্রাদুর্ভাব বিষয়ে তদন্ত করতে গেলে ‘র’ ডেটা গুরুত্বপূর্ণ। আমি জানি না, তারা কেন দেয়নি। রাজনৈতিক কারণ থাকতে পারে, অথবা অন্য কোনো কঠিন বিষয়। আমি জানি না। সবই অনুমান,” বলেন ডোমিনিক ডোয়ার।

চীন থেকে ফিরে এর আগে বিজ্ঞানীরা জানান, ল্যাব থেকে করোনা ছড়ানোর কোনো সম্ভাবনা নেই।

গত বছর উহানের একটি সি ফুড সেন্টারে প্রথম করোনাভাইরাস প্রাদুর্ভাব শনাক্ত হয়। যে ১৭৪ জনের তথ্যকে ‘র ডেটা’ বলা হচ্ছে তারা এই বাজার থেকেই আক্রান্ত হয়েছিলেন।

বছরের শুরুতে মার্কেটটি বন্ধ করে দেওয়ার পর থেকে সেখানে সাধারণের প্রবেশাধিকারে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। নিরাপত্তা প্রহরীরা এখনো সারাক্ষণই মার্কেটটিকে ঘিরে রাখে।