গণতান্ত্রিক আন্দোলন ‘গ্রহণযোগ্য’ নয় : থাইল্যান্ডের প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ও-ঝাঁ। ছবি : সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ও-ঝাঁ বলেছেন, থাইল্যান্ডের বেশিরভাগ মানুষই চলমান গণতান্ত্রিক আন্দোলকে ‘অগ্রহণযোগ্য’ মনে করে।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের বেশিরভাগ মানুষ গণতন্ত্রে বিশ্বাস করে না। সরকারের প্রত্যাশা বিক্ষোভকারীরা বিশৃঙ্খলা তৈরি করার কোনো সুযোগ পাবে না।’ তিনি আরো বলেন, ‘এটি খুবই ঝুঁকিপূর্ণ বিষয় এবং সংখ্যাগরিষ্ঠ থাইদের কাছে এটি গ্রহণযোগ্য নয়।’

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম সিএনএ জানায়, দেশটিতে রাজতন্ত্র অবসানের লক্ষ্যে বেশ কিছুদিন ধরে যে গণতান্ত্রিক আন্দোলন শুরু করেছে তরুণরা, তা ক্রমেই জোরদার হচ্ছে। ক্ষমতাসীনদের ভিত নাড়ানোর এই আন্দোলন নিয়ে আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এমন মন্তব্য করেন।

২০১৭ সালে সেনাবাহিনীর তৈরি সংবিধানে সংশোধন এবং প্রায়ুত চান-ও-ঝাঁ নেতৃত্বাধীন প্রশাসনের বিদায়ের দাবিতে কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী আন্দোলন করে আসছেন দেশটির শিক্ষার্থীদের নেতৃত্বাধীন বেশ কিছু গোষ্ঠী।

গত সোমবার দেশটিতে রাজতন্ত্রবিরোধী ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এই বিক্ষোভে দেশটিতে রাজতন্ত্রের অবসানের দাবি জানান বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের অনেকে থাইল্যান্ডে রাজতন্ত্রের ভূমিকার ব্যাপারে খোলামেলা আলোচনারও আহ্বান জানান।

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে রাজতন্ত্র কিংবা রাজপরিবারকে নিয়ে সমালোচনা অথবা অপমানজনক কোনো মন্তব্য করলে কারাদণ্ড ভোগ করতে হয়। কিন্তু থাইল্যান্ডে কয়েকমাস ধরে যে বিক্ষোভ চলছে, তাতে প্রতিনিয়ত রাজতন্ত্রবিরোধীদের কণ্ঠে দেশের শাসনব্যবস্থা নিয়ে প্রকাশ্যে সমালোচনা করতে দেখা গেছে।