গণভোটে জয়ী, বিশ্ব মানচিত্রে যোগ হচ্ছে নতুন স্বাধীন রাষ্ট্র

Looks like you've blocked notifications!

বিশ্ব মানচিত্রে যোগ হতে যাচ্ছে আরেকটি নতুন স্বাধীন দেশ। আর এই দেশটির নাম বুগেনভিল। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দ্বীপরাষ্ট্রটির শিগগিরই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ায় জোর সম্ভাবনা রয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, পাপুয়া নিউ গিনি (পিএনজি) থেকে বিচ্ছিন্ন হতে স্বাধীনতার পক্ষে গণভোট অনুষ্ঠিত হয়েছে বুগেনভিল দ্বীপ। গণভোটের ফলাফলে বিশ্বের নবীন স্বাধীন রাষ্ট্রের পক্ষে সাধারণ জনগণ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

বুধবার বুগেনভিল গণভোট কমিশনের চেয়ারম্যান বার্টি আহেরন নির্বাচনের ফল ঘোষণা করেছেন। এতে দেখা গেছে, এই দ্বীপের ১ লাখ ৮১ হাজার ৬৭ ভোটারের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন প্রায় ৯৮ শতাংশ ভোটার।

অন্যদিকে, অধিক স্বায়ত্তশাসন নিয়ে পাপুয়া নিউ গিনির সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছেন মাত্র ৩ হাজার ৪৩ জন ভোটার। গণভোটের এই ফলাফলকে দ্বীপটির স্বাধীন রাষ্ট্র গঠনের ঐতিহাসিক পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে।

বুগেনভিলের স্বাধীনতার জন্য গণভোটের এই ফলাফল এখন পাপুয়া নিউ গিনির জাতীয় সংসদে পাস হতে হবে। তবে সংসদে গণভোটের এই ফলাফল পাস হওয়ার সম্ভাবনা ক্ষীণ। কিন্তু গণভোটের ফলাফল পাপুয়া নিউ গিনি কর্তৃপক্ষের ওপর বুগেনভিলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে চাপ সৃষ্টি করবে।