গভীর রাতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল ভারত (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

ভারতের ওডিশা উপকূলের অদূরে আবদুল কালাম দ্বীপের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের মধ্যবর্তী পরিসীমায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-২-এর সফল উৎক্ষেপণ করল ভারত। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি করা এই মিসাইলটি এরই মধ্যে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে।

শনিবার রাতে উৎক্ষেপিত অগ্নি-২ মিসাইলটি দুই হাজার কিলোমিটার দূরবর্তী  যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। কুড়ি মিটার লম্বা এই মিসাইলটির ওজন ১৭ টন। এটি এক হাজার কিলোগ্রাম ওজনের ভার নিতে সক্ষম।

এর আগে ২০১৮ সালে অগ্নিমিসাইলের প্রথম সংস্করণের সফল উৎক্ষেপণ করেছিল ভারত।

অগ্নি-২ ছাড়াও ভারত চলতি মাসে আরো একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষায় সফল হয়। গত ৮ নভেম্বর কে-৪ নামে একটি মিসাইলের সফল উৎক্ষেপণ চালায় ভারত। তামিলনাড়ুর  বিশাখাপট্টনমের ভারতীয় নৌসেনার বেস থেকে ওই পরীক্ষা চালানো হয়েছিল। ভারতীয় সাবমেরিন আইএনএস অরিহান্ত থেকে এর সফল উৎক্ষেপণ করা হয়।

এগুলো ছাড়াও ভারত চলতি মাসে আরো দুটি মিসাইল উৎক্ষেপণের পরীক্ষা চালাবে বলেও সূত্রের খবর। ক্ষেপণাস্ত্রগুলো হলো, সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘ব্রহ্মোস’ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘পৃথ্বী’। দুটি ক্ষেপণাস্ত্রের মধ্যে পৃথ্বীর পরীক্ষা চালানো হবে ওডিশার চাঁদিপুরে।

এদিকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রটি দুটি স্তরে পরীক্ষণ হবে। স্থল থেকে পরীক্ষার পাশাপাশি শূন্যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা করা হবে এক ফাইটার জেট থেকে। এই নিয়ে এ বছর এটি ব্রহ্মোসের সপ্তম পরীক্ষা।

এর আগে চলতি বছরের আগস্টে ভূমি থেকে আকাশে তাৎক্ষণিক আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ভারত। চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে ক্ষেপণাস্ত্র বহনকারী চলমান ট্রাকের লঞ্চ ইউনিট থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা।

কয়েক সপ্তাহ আগেই পাকিস্তানে ভূপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠে হামলা চালাতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। ‘গজনবি’ নামের ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে ভারত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে বলে মনে করছেন সমর বিশেষজ্ঞরা।