গিলগিট-বালতিস্তানে পাকিস্তানের নির্বাচনের দিন ঘোষণা, ভারতের বিরোধিতা

Looks like you've blocked notifications!
অধিকৃত গিলগিট-বালতিস্তানে নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করেছে পাকিস্তান সরকার। ছবি : সংগৃহীত

গিলগিট-বালতিস্তানে নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করেছে পাকিস্তান সরকার। আগামী ১৫ নভেম্বর সেখানে নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলভী একটি প্রজ্ঞাপনও জারি করেছেন।

ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানায়, গিলগিট-বালতিস্তানে নির্বাচনকে ঘিরে পাকিস্তানের সঙ্গে নতুন বিতর্কে জড়ালো ভারত। ভারতের বক্তব্য, সেনা দিয়ে ওই অঞ্চল পাকিস্তান দখল করে রেখেছে। ফলে সেখানে নির্বাচন বেআইনি।

কাশ্মীর এবং লাদাখ সীমান্তে অবস্থিত গিলগিট বালতিস্তান নিয়ে ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে বিতর্ক বহুদিনের। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় থেকেই এই অঞ্চল নিয়ে বিতর্ক চলছে। ভারতের দাবি, পাকিস্তান সৈন্য ব্যবহার করে এই অঞ্চল দখল করে বসে আছে। পাকিস্তানের দাবি, গিলগিট-বালতিস্তান পাকিস্তানেরই অংশ। আবার চীনও এই অঞ্চলের কিছুটা অংশ দাবি করে।

পাকিস্তান এই অঞ্চলে নির্বাচন ঘোষণা করার পরে ভারত কড়া প্রতিক্রিয়া জানিয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, কাশ্মীর এবং লাদাখের সম্পূর্ণ অংশ ভারতীয় ভূখণ্ড। যারা সেই অঞ্চলের কোনো কোনো এলাকা দখল করে রেখেছে, তাদের সেখানে নির্বাচন করার কোনো অধিকার নেই। এ কাজ সম্পূর্ণ বেআইনি।

২০১৮ সালেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট গিলগিট-বালতিস্তানে ভোটের কথা ঘোষণা করেছিল। সে সময়েও এর তীব্র বিরোধিতা করেছিল ভারত। এক বছর আগেই সেখানে ভোট হওয়ার কথা ছিল। করোনার জন্য দিন পিছিয়ে ১৫ নভেম্বর করা হয়েছে। মোট ২৪টি আসনে সেখানে রাজ্য স্তরের নির্বাচন হওয়ার কথা।