গ্যাস সরবরাহ বন্ধের সিদ্ধান্তে ক্ষুব্ধ বুলগেরিয়ার প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
বুলগেরিয়ার প্রধানমন্ত্রী কিরিল পেটকভ। ছবি : সংগৃহীত

রাশিয়ার জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পর দেশ দুটি মস্কোর বিরুদ্ধে ‘ব্ল্যাকমেল’ করার অভিযোগ তুলেছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বুলগেরিয়ার প্রধানমন্ত্রী কিরিল পেটকভ।

গ্যাস সরবরাহ বন্ধে নেওয়া গ্যাজপ্রমের পদক্ষেপকে ‘চলতি চুক্তির মারাত্মক লঙ্ঘন’ হিসেবে উল্লেখ করেছেন পেটকভ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এক টুইটে তিনি লেখেন, তিনি এ পরিস্থিতি নিয়ে গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করছেন। দেশটির বুলগেরিয়ার সঙ্গে সীমান্ত রয়েছে।

‘বুলগেরিয়া ও গ্রিস জ্বালানি নিরাপত্তা ও বৈচিত্র্য নিয়ে একসঙ্গে কাজ অব্যাহত রাখবে,’ যোগ করেন কিরিল পেটকভ। তিনি বলেন, এটি ‘কৌশলগতভাবে দুই দেশ ও এ অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ’।

এর আগে পোল্যান্ড ও বুলগেরিয়া উভয়ই জানিয়েছিল, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে তাদের গ্যাস সরবরাহ বন্ধ করে দেবে রাশিয়া।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বুধবার ইউরোপীয় ইউনিয়নের গ্যাস ট্রান্সমিশন অপারেটরদের নেটওয়ার্ক জানিয়েছে, পোল্যান্ডে গ্যাস সরবরাহ কিছু সময়ের জন্য বন্ধ রাখার পর ফের চালু করা হয়েছে, সরবরাহ শূন্যে নেমে যাওয়ার পর আবার বাড়তে শুরু করেছে। তবে বুলগেরিয়ার গ্যাস সরবরাহে কোনো বিঘ্ন ঘটেছে কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে রাশিয়ার কাছ থেকে জ্বালানি নিতে হলে অবশ্যই রুশ মুদ্রা রুবলে অর্থ পরিশোধ করতে হবে। অন্যথায় গ্যাস সরবরাহ করা হবে না বলে সম্প্রতি রাশিয়া ঘোষণা দেয়।  কিন্তু, বুলগেরিয়া ও পোল্যান্ড রাশিয়ার শর্ত মানবে না বলে জানায়। এরই পরিপ্রেক্ষিতে দেশ দুটিকে গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়টি জানিয়েছিল রাশিয়া।