ঘূর্ণিঝড় ‘অশনি’ : ভারতের অন্ধ্রপ্রদেশে রেড অ্যালার্ট জারি

Looks like you've blocked notifications!
ঘূর্ণিঝড় ‘অশনি’ গতিপথ পরিবর্তন করে ভারতের অন্ধ্রপ্রদেশের কাকিন্দা উপকূলের কাছাকাছি এলাকায় আঘাত হানবে। প্রতীকী ছবি

ঘূর্ণিঝড় ‘অশনি’ গতিপথ পরিবর্তন করে ভারতের অন্ধ্রপ্রদেশের কাকিন্দা উপকূলের কাছাকাছি এলাকায় আঘাত হানবে বলে জানিয়েছেন বিশাখাপত্তনম সাইক্লোন সেন্টারের পরিচালক সুনন্দা।

তিনি জানান, কাকিন্দা উপকূলে আঘাত এনে অশনি পুনরায় কাকিন্দা ও বিশাখাপত্তনমের মধ্যবর্তী সমুদ্রে চলে যাবে।

সুনন্দা বলেন, অন্ধ্রপ্রদেশে সাইক্লোন সতর্কতা ও রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ খবর জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

গতকাল পর্যন্ত অশনি গতিপথ ছিল উত্তর-পশ্চিম দিকে। কিন্তু শেষ ছয় ঘণ্টায় এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে এসেছে। যা অন্ধ্রপ্রদেশের খুব কাছাকাছি।

বিশাখাপত্তনম সাইক্লোন সেন্টারের পরিচালক জানান, শুরুতে ইন্ডিয়া মেটারোলোজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) বা ভারতের আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা ধারণা করেছিলেন, অশনি মোড় ঘুরে বঙ্গোপসাগরের দিকে চলে যাবে। কিন্তু, অপ্রত্যাশিতভাবে ঘূর্ণিঝড়টি কাকিন্দা উপকূলের দিকে যাচ্ছে এবং তা উপকূল স্পর্শ করবে।

সুনন্দা বলেন, আগামী কয়েক ঘণ্টায় এটি উত্তর-পশ্চিম দিকে সরবে এবং প্রায় অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি আসবে। আগামীকাল সকালে এটি তার গতিপথ পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিকে গিয়ে কাকিন্দা উপকূল-পূর্ব গোদাভারি উপকূল ছোঁবে। তারপর বিশাখাপত্তনম উপকূলের সমান্তরালে উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাবে।

এ কর্মকর্তা আরও বলেন, ঘূণিঝড়ের প্রভাবের কারণে আইএমডি কাকিন্দা, গঙ্গাভারম এবং ভীমুনিপত্তনম বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে। এ ছাড়া অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, পূর্ব গোদাভারি, পশ্চিম গোদাভারি, কৃষ্ণা এবং গুন্টুরে জেলায় ধমকা হাওয়াসহ প্রবল বৃষ্টির আশঙ্কায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।