চায়ের কাপসহ পাকিস্তানের জাদুঘরে সেই অভিনন্দনের মূর্তি

Looks like you've blocked notifications!

ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন ভার্থামানের কথা মনে আছে? আপনারদের থাকুক বা না থাকুক তাঁকে এখনো ভুলতে পারেনি পাকিস্তান। যে কারণে অভিনন্দনের প্রতি অশ্রদ্ধা প্রদর্শনে একের পর এক পদক্ষেপ নিয়ে যাচ্ছে পাকিস্তান সরকার।

কখনো ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচকে কেন্দ্র করে নির্মিত বিজ্ঞাপন। কখনো আবার কোনো মালিক ছাড়া টুইটার পোস্ট। যদিও এবার আরও একধাপ এগিয়ে পাকিস্তান কর্তৃপক্ষ।

দেশটির সামরিক কর্তৃপক্ষ নিজেদের যুদ্ধ জাদুঘরে ভারতীয় সেই উইং কমান্ডার অভিনন্দনের একটি মূর্তি বানিয়ে সাজিয়ে রেখেছে। আর সেই মূর্তির পাশেই রাখা আছে চায়ের কাপ!‌ এবার নিশ্চয়ই ধারণা করা যাচ্ছে মূর্তির পাশে চায়ের কাপ রেখে আসলে কী বোঝাচ্ছে পাকিস্তান?

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ এক প্রতিবেদনে ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

চলতি বছরের ১২ ফেব্রুয়ারি কাশ্মীরে জঙ্গিদের হামলায় ৪৪ ভারতীয় জওয়ানের প্রাণহানি হয়। মূলত তখন দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনাকর পরিস্থিতি দেখা দেয়। পরে একই মাসের ২৭ তারিখ ভারতীয় আকাশসীমা লঙ্ঘনকারী পাকিস্তানের যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়ে সেদেশের মাটিতে বিধ্বস্ত হয় অভিনন্দনকে বহনকারী যুদ্ধবিমান। আর তখন পাকিস্তানের হাতে বন্দি হতে হয় তাকে।

পরে অবশ্য আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান সরকার বাধ্য হয়েই তাকে ভারতের কাছে ফিরিয়ে দেয়। যদিও বন্দি অবস্থাতে পাকিস্তান সেনারা অভিনন্দনকে পান করার জন্য কাপে করে চা দিয়েছিলেন। আর সেই চায়ের কাপে মুখ রাখতেই ব্যাপক জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে হয় ভারতীয় এই উইং কমান্ডারকে।

তাইতো মজা করে ওই জাদুঘরে অভিনন্দনের সেই মূর্তির পাশেই রাখা আছে চায়ের কাপ। অভিনন্দনের এই মূর্তির ছবি ব্যাপক সাড়া ফেলেছে ইন্টারনেটে।