চীনের কোভিড-১৯ নীতির সহস্রাধিক সমালোচকের সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট স্থগিত

Looks like you've blocked notifications!
চীনে করোনার নমুনা সংগ্রহের রয়টার্সের ফাইল ছবি

চীন কোভিড-১৯ প্রাদুর্ভাবের বিষয়ে সরকারের নীতির সমালোচনা করে এমন এক হাজারেরও বেশি ব্যক্তির সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট বন্ধ করেছে সরকার। কারণ, দেশটি ভাইরাসটির কারণে আরও খারাপের দিকে যাচ্ছে।

দেশটিতে জনপ্রিয় সামাজিক মাধ্যম সিনা ওয়েইবো বলেছে, চীনের বিশেষজ্ঞ, বুদ্ধিজীবী ও চিকিৎসাকর্মীসহ এক হাজার ১২০টি অ্যাকাউন্টের ওপর অস্থায়ী বা স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি তার কঠোর লকডাউন, কোয়ারেন্টিন ব্যবস্থা এবং গণপরীক্ষার ন্যায্যতা দেওয়ার জন্য চিকিৎসকদের ওপর মূলত নির্ভর করেছিল। যার প্রায় সবকটিই গত মাসে হঠাৎ করে উঠিয়ে নেওয়া হয়। যার ফলে নতুন করে আক্রান্তের হার বাড়ে। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে সিনা ওয়েইবো বলেছে, কোম্পানি ‘সব ধরনের অবৈধ বিষয়বস্তুর তদন্ত এবং পরিচ্ছন্নতা বাড়াতে থাকবে এবং অধিকাংশ ব্যবহারকারীর জন্য একটি ভারসাম্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্প্রদায়ের পরিবেশ তৈরি করবে।’

সমালোচনা মূলত উন্মুক্ত ভ্রমণ বিধিনিষেধের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছে। এতে দেখা যায় যে, মানুষ কখনও কখনও পর্যাপ্ত খাবার বা চিকিৎসা যত্ন ছাড়াই কয়েক সপ্তাহ ধরে তাদের বাড়িতে আবদ্ধ ছিল। যে কেউ সম্ভাব্যভাবে করোনা ইতিবাচক পরীক্ষা করেছেন বা এই জাতীয় ব্যক্তির সংস্পর্শে এসেছেন, তাকে একটি ফিল্ড হাসপাতালে পর্যবেক্ষণের জন্য কোয়ারেন্টিন রাখতে হবে, যেখানে অতিরিক্ত ভিড়, খারাপ খাবার এবং স্বাস্থ্যবিধি উল্লেখ করা হয়েছিল। এসবের ওপরও ক্ষোভ প্রকাশ করা হয়।

সামাজিক ও অর্থনৈতিক ব্যয় অবশেষে বেইজিং এবং অন্যান্য শহরে বিরল রাস্তার প্রতিবাদকে উসকে দেয়। যা পার্টির কঠোরতম ব্যবস্থাগুলোর সিদ্ধান্তকে দ্রুত সহজ করার জন্য প্রভাবিত করে।

চীনের বড় শহরগুলোতে আক্রান্ত এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধির মুখোমুখি হচ্ছে। আগামী দিনে চন্দ্র নববর্ষ ভ্রমণের ভিড় শুরু হওয়ার সঙ্গে সঙ্গে স্বল্প উন্নত অঞ্চলে আরও বিস্তারের জন্য প্রস্তুত হচ্ছে। যদিও আন্তর্জাতিক ফ্লাইটগুলো এখন হ্রাস পেয়েছে। কর্তৃপক্ষ বলেছে, তারা আশা করছে, গত বছরের একই সময়ের তুলনায় অভ্যন্তরীণ রেল এবং বিমানভ্রমণ দ্বিগুণ হবে, যা মহামারি শুরুর আগে ২০১৯ সালের ছুটির সময়ের কাছাকাছি সামগ্রিক সংখ্যা নিয়ে আসবে।

শুক্রবার পরিবহণ মন্ত্রণালয় ভ্রমণকারীদের ভ্রমণ এবং জমায়েত কমানোর আহ্বান জানিয়েছে। বিশেষত যদি তারা বয়স্ক ব্যক্তি, গর্ভবতী মহিলা, ছোট শিশু ও অভ্যন্তরীণ জটিলতায় থাকেন।

উপমন্ত্রী জু চেংগুয়াং এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন, গণপরিবহণ ব্যবহারকারীদের মাস্ক পরতে এবং তাদের স্বাস্থ্য ও ব্যক্তিগত পরিচ্ছন্নতার দিকে বিশেষ মনোযোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

তবুও, চীন রোববার থেকে বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টিনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে।

থেকে আসা ভ্রমণকারীদের জন্য ভাইরাস পরীক্ষার প্রয়োজনীয়তা চালু করতে উৎসাহিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীন থেকে তথ্যের অভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। চীন থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের জন্য ভ্রমণের আগে ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ রিপোর্টকে বাধ্যবাধকতায় এনেছে।