চীনের তৈরি করোনার টিকা নিলে ভিসা দেবে দেশটি

Looks like you've blocked notifications!
চীনের তৈরি করোনার টিকা নিলেই চীনে ভ্রমণের ভিসা দেবে দেশটি। ছবি : সংগৃহীত

চীনের তৈরি করোনার টিকা নিলেই চীনে ভ্রমণের ভিসা দেবে দেশটি। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে এমন আশ্বাস দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, চীনে যাওয়ার ভিসা পেতে আগ্রহীদের মধ্যে যারা চীনের তৈরি করোনার টিকা নিয়েছেন, তাদের আবেদন অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে। যুক্তরাষ্ট্র, ভারত ও পাকিস্তানের নাগরিকরাও এ সুবিধা পাবেন বলে জানানো হয়েছে। খবর এনডিটিভির।

গত বছর বিশ্বের প্রথম দেশ হিসেবে চীনে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। মার্চ থেকে বিদেশিদের চীনে ঢোকা বন্ধ করে দেওয়া হয়। এর ফলে চীনে চাকরি করে এমন বিদেশিরাও আটকা পড়ে যায়। তবে দেশটির কর্তৃপক্ষ এবার চীনে বিদেশিদের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে। এর প্রথম শর্ত হলো, বিদেশ থেকে আগতদের অবশ্যই টিকা নিতে হবে। আর যারা চীনা টিকা গ্রহণ করেছে, তাদের ভিসা সবার আগেই মঞ্জুর করা হবে।

চাকরি, ব্যবসা-বাণিজ্য, ব্যবসায়িক ভ্রমণ কিংবা পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হওয়ার জন্য যারা চীনে আসতে চান, তাদের ভিসা দেওয়ার ব্যাপারে চলতি সপ্তাহেই এই কার্যক্রম শুরু হয়েছে।

চীন তাদের নিজেদের তৈরি চারটি টিকা এখন ব্যবহার করছে। বিশাল জনসংখ্যার দেশে এগুলো প্রয়োজন মেটানোর কাজে লাগলেও বিদেশ থেকে টিকা আমদানির পরিকল্পনা নেয়নি এখনও। অবশ্য নিজেদের তৈরি টিকা তারা বিদেশেও রপ্তানি করছে।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ভিসার জন্য আবেদনের কমপক্ষে ১৪ দিন আগে যাদের ভ্যাকসিনের দুটি ডোজ বা একটি ডোজ নেওয়া হয়েছে, তাদের ক্ষেত্রে এই সুবিধা প্রযোজ্য হবে। ভারত, পাকিস্তান, ফিলিপাইন, ইতালি এবং শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশে চীনা দূতাবাসগুলোও এই ধরনের বিবৃতি প্রকাশ করেছে।