চীনের পর্যটন কেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড়

Looks like you've blocked notifications!

মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) উৎপত্তিস্থল চীনে শেষ খবর পাওয়া পর্যন্ত ৮৩ হাজার ৫৯৫ জন আক্রান্ত ও তিন হাজার ৩৩১ জন মারা গেছে। তবে বিশ্বব্যাপী করোনার ভয়াবহতা বৃদ্ধি পেলেও এই মুহূর্তে সংক্রমণের মাত্রা চীনে কিছুটা কমে এসেছে। আর তাতেই সপ্তাহিক ছুটির দিনে ঘর ছেড়ে বাইরে বের হতে শুরু করেছে দেশটির মানুষ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, চীনে মহামারি করোনার সংক্রমণ কমতে শুরু করায় দেশটির জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে মানুষের ভিড় বাড়ছে। প্রতিবেদনে বলা হয়েছে চীনের স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কবার্তা উপেক্ষা করে বাইরে বের হচ্ছে মানুষ।

চীনের আনহুই প্রদেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র হুয়াংশান পর্বত উদ্যানে পর্যটকদের ভিড়ের একাধিক ছবি প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। সেখানে দেখা যায় হাজার হাজার মানুষ এই হুয়াংশান উদ্যানে বেড়াতে এসেছে, তাদের অনেককেই মাস্ক পরে থাকতে দেখা যায়।

ছবিতে দেখা যায়, লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে টানা কয়েকমাস ঘরবন্দি থাকার পর বাইরে বের হতে মুখিয়ে ছিলেন চীনের মানুষ। আর ৪ এপ্রিল ছুটির দিনে সেই সুযোগ লুফে নেয় দেশটির ঘরবন্দি মানুষ।

এদিকে সাংহাইের বন্ড ওয়াটারফ্রন্টেও ক্রেতা ও পর্যটকদের উপচেপরা ভিড় দেখা যায়। শহরের রেস্তোরাতেও শুরু হয়েছে মানুষের পদচারণা।

শুধু সাংহাই কিংবা আনহুই প্রদেশেই নয়, চীনের রাজধানী বেইজিংও ফিরতে শুরু করেছে আগের রুপে। করোনা ভয় কাটিয়ে রাজধানী পার্ক ও উন্মুক্ত স্থানগুলোতে মানুষের আনাগোনা উল্লেখযোগ্য হারে দেখা গেছে।

কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আজ মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৭৬৭।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১৩ লাখ ৪৭ হাজার ২৩৫ জন। তাদের মধ্যে বর্তমানে ৯ লাখ ৮৬ হাজার ২৩৪ জন চিকিৎসাধীন এবং ৪৭ হাজার ৩৫৩ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে দুই লাখ ৮৬ হাজার ২৩৪ জন সুস্থ হয়ে উঠেছেন এবং ৭৪ হাজার ৭৬৭ জন রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। এ ছাড়া দেশে মোট ১২৩ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকার।

বাংলাদেশে গতকাল সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। এ ছাড়া দেশে নতুন করে আরো ৩৫ জনসহ করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় মোট রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২৩ জনে।