চীনের সঙ্গে যুদ্ধে জড়াবে না তাইওয়ান : প্রতিরক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং। ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে তাইওয়ান যুদ্ধ শুরু করবে না কিন্তু নিজেদের ‘পরিপূর্ণভাবে’ রক্ষা করবে বলে জানিয়েছেন স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং।

তাইওয়ান প্রণালীজুড়ে বাড়তে থাকা উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে দেখা দেওয়া উদ্বেগের মধ্যে বৃহস্পতিবার এ মন্তব্য করেছেন চিউ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিশ্বের অন্যতম বৃহত্তম সেমিকন্ডাক্টর উৎপাদনকারী তাইওয়ান হামলার মুখে পড়লে নিজেদের রক্ষা করার কথা বারবার বলে আসছে, তবে তারা ‘বেপরোয়াভাবে এগিয়ে’ যাবে না এবং চীনের সঙ্গে বিদ্যমান স্থিতাবস্থা বজায় রাখতে আগ্রহী বলেও জানিয়েছে।  

পার্লামেন্টের কমিটি বৈঠকে চিউ তাইওয়ানের দাপ্তরিক নাম ব্যবহার করে বলেন, ‘চীন প্রজাতন্ত্র (তাইওয়ান) যুদ্ধ শুরু করবে না বা করতে যাবে না এটি পরিষ্কার, কিন্তু যদি কেউ অগ্রসর হয় আমরা পূর্ণশক্তিতে শত্রুর মোকাবিলা করব।’

তাইওয়ানকে নিজেদের ‘বিচ্ছিন্ন প্রদেশ’ হিসেবে বিবেচনা করা চীনের সঙ্গে দ্বীপটির উত্তেজনা ক্রমবর্ধমান।

৪০ বছরের মধ্যে চীনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছে, এর আগে গত সপ্তাহে বলেছিলেন চিউ। চীন ২০২৫ সালের মধ্যে তাইওয়ানে ‘পুরোদস্তুর’ আক্রমণ চালানোর সক্ষমতা অর্জন করবে বলেও সতর্ক করেছেন তিনি।

১ অক্টোবর থেকে পরপর চার দিন তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা জোনে (এআইডিজেড) চীনের ব্যাপক সংখ্যক যুদ্ধবিমান অনুপ্রবেশের পর এসব কথা বলেছেন চিউ। সামরিকভাবে হয়রানি করতেই বেইজিং এসব পদক্ষেপ নিচ্ছে বলে ধারণা তাইওয়ানের।