চীনে আবার বাদুড়-কুকুরের মাংস বিক্রি শুরু

Looks like you've blocked notifications!

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আজ বুধবার পর্যন্ত বিশ্বে প্রাণহানির সংখ্যা ৪২ হাজারে পৌঁছেছে। গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হয় প্রাণঘাতী এ করোনাভাইরাসের। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম তাদের একাধিক প্রতিবেদনে দাবি করেছে, বাদুড়, কুকুর ও পেঙ্গুলিন (বিলুপ্ত প্রজাতির স্তন্যপায়ী) থেকে ভাইরাসটি ছড়িয়েছে।

বাদুড়, কুকুর, পেঙ্গুলিনসহ বন্যপ্রাণী বিক্রির জন্য চীনের ‘ওয়েট মার্কেট’ খুবই পরিচিত। এই বাজার থেকে এসব বন্যপ্রাণী খাওয়ার জন্য কিনে নিয়ে যায় চীনের মানুষ। করোনা মহামারিতে কিছুদিন বন্ধ ছিল এই ওয়েট মার্কেট।

করোনাভাইরাসে এখন পর্যন্ত চীনে তিন হাজারের বেশি মানুষ মারা গেছে। তবে আশার কথা হলো, সাম্প্রতিক সময়ে চীনে এ ভাইরাসে মৃত্যুর হার কিছুটা কমে এসেছে। তাই বন্যপ্রাণীর মাংস বিক্রির জন্য আবার খুলে দেওয়া হয়েছে সেই ওয়েট মার্কেট। খবর : এনডিটিভি।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, চীনে প্রথম বাদুড়ের মাধ্যমে কোভিড-১৯ ছড়িয়েছে। আর এ জন্য তাঁরা ওয়েট মার্কেট আবার খুলে দেওয়াকে বিপজ্জনক পদক্ষেপ বলে মনে করছেন।

একাধিক প্রতিবেদনে বলা হয়, প্রথম করোনায় আক্রান্ত হয়েছিলেন চীনের হুবেই প্রদেশের ৫৫ বছর বয়সী এক বাসিন্দা। তিনি চীনের উহান শহরের ওয়েট মার্কেট থেকে এ ভাইরাসে আক্রান্ত হন।

এনডিটিভির খবরে বলা হয়, বাজারটিতে দিন দিন জনসমাগম বাড়ছে। করোনাভাইরাসের কারণে কিছুদিন বন্ধ থাকার পর তা আবার আগের অবস্থায় ফিরে গেছে। আগের মতো এখানে কুকুর, বাদুড়, খরগোশসহ বিভিন্ন বন্যপ্রাণী জবাই করে বিক্রি করা হচ্ছে।

অনেক বন্যপ্রাণী খাঁচায় ভরে বিক্রির জন্য বাজারে নিয়ে আসতেও দেখা যায়। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, তারা বাজার মনিটর করছে।