চীনে প্রতি পাঁচজনের একজন উচ্চ রক্তচাপে আক্রান্ত

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

চীনে প্রতি পাঁচজন নাগরিকের মধ্যে একজন উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছে। দেশটিতে শুধু উচ্চ রক্তচাপে প্রতিবছর অন্য রোগের চেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে।

বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানায়, চীনের কার্ডিওভাসকুলার ডিজিজের ন্যাশনাল সেন্টারের প্রধান হু শেঙ্গশু বলেছেন, চীনে আনুমানিক ৩০০ মিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপ নিয়ে বাস করে এবং বার্ষিক মেডিকেল বিল প্রায় ৩৮.৮৯ বিলিয়ন ইউয়ান (প্রায় ৪.৮৮ বিলিয়ন মার্কিন ডলার)।

সপ্তাহব্যাপী উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কিত জাতীয় সম্মেলনে তিনি বলেন, ‘এই দীর্ঘ অবস্থা চীনে মৃত্যু ও অক্ষমতার একটি প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।’

জেনেটিক কিংবা খাদ্যাভ্যাসই এ জন্য দায়ী। প্রাপ্তবয়স্ক মানুষের স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ মিলিমিটার পারদ। রক্তচাপ যদি ১৪০/৯০ মিলিমিটারের বেশি হয় তাহলে তাকে ‘উচ্চ রক্তচাপ’ বলা যায়।

বয়স বৃদ্ধি উচ্চ রক্তচাপের অন্যতম ঝুঁকি। তবে যাদের ওজন বেশি, যাদের হাঁটাহাঁটি বা ব্যায়াম করার অভ্যাস কম, যারা চর্বিজাতীয় খাবার ও লবণ বেশি খান, ধূমপান করেন, তাদের উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেশি।

বেশির ভাগ ক্ষেত্রে উচ্চ রক্তচাপের কোনো লক্ষণ থাকে না। তবে উচ্চ রক্তচাপ থাকার কারণে স্ট্রোক, কিডনি বিকল, চোখের ক্ষতি ইত্যাদি সমস্যা হতে পারে। তাই উচ্চ রক্তচাপকে বলা হয় ‘নীরব ঘাতক’।