চীন, রাশিয়া, ভারতসহ ১০ দেশের সঙ্গে তালেবানের বৈঠক

Looks like you've blocked notifications!
মস্কোতে তালেবান নেতারা। ছবি : সংগৃহীত

তালেবান প্রতিনিধিদের সঙ্গে চীন, রাশিয়া, পাকিস্তানসহ ১০ দেশের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, তাঁরা অন্য কোনো দেশের বিরুদ্ধে হামলা চালানোর কাজে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেবেন না। রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত এ বৈঠকে আফগানিস্তান ইস্যুতে নিজেদের অবস্থান তুলে ধরেন দেশগুলোর প্রতিনিধিরা। সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বুধবার মস্কোয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক বৈঠকে বলেন, তালেবান তাদের প্রতিশ্রুতিতে অটল রয়েছে; আফগানিস্তানের চলমান পরিস্থিতির অপব্যবহার করে অন্য কোনো দেশকে হুমকিগ্রস্ত করতে দেবে না কাবুল।

গত ১৫ আগস্ট আফগানিস্তান দখলের পর এই প্রথম উচ্চ পর্যায়ের কোনো আন্তর্জাতিক বৈঠকে অংশ নিল তালেবান। বৈঠকে তালেবানের পক্ষে নেতৃত্ব দেন আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি। এর আগে তিনি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকেও তালেবান দলের নেতা ছিলেন।

এদিকে, আলোচনায় যুক্তরাষ্ট্র অংশ না নেওয়ায় উদ্‌বেগ প্রকাশ করেছে রাশিয়া। আর, আফগানিস্তানকে স্থিতিশীল করতে তালেবান সরকারের প্রচেষ্টার প্রশংসা করলেও, তাদের স্বীকৃতি দেওয়ার বিষয়ে বৈঠকে কোনো সিদ্ধান্ত দেয়নি মস্কো।

বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আফগানিস্তানের ভূমি প্রতিবেশী দেশগুলোতে হামলা চালানোর কাজে যাতে ব্যবহৃত না হয়, সে ব্যবস্থা নিতে তালেবানের প্রতি আহ্বান জানানোর পর মুত্তাকি জানান, তাঁরা অন্য কোনো দেশের বিরুদ্ধে হামলা চালানোর কাজে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেবেন না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানের রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি, দেশটিতে ব্যাপকভিত্তিক সরকার গঠন এবং আফগানিস্তানে সম্ভাব্য মানবিক সংকট প্রতিহত করা নিয়ে মস্কো বৈঠকে আলোচনা হয়েছে।

বৈঠকে আফগানিস্তান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ ছাড়া বৈঠকে অংশ নেওয়া অন্য দেশগুলো হলো—চীন, পাকিস্তান, ভারত, ইরান, কাজাখস্তান, কিরজিগস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের একটি প্রতিনিধিদল বর্তমানে মস্কো সফর করছে। প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সিনিয়র তালেবান নেতা মোল্লা আবদুল সালাম হানাফি।