ছবি ভাইরাল হওয়ায় বয়সের আগেই স্কুলে ভর্তি, বিব্রত পরিবার

Looks like you've blocked notifications!
ভারতের হায়দরাবাদভিত্তিক তেলেগু ভাষার একটি পত্রিকায় শিশু দিব্যার ছবি ছাপা হওয়ার পর তাকে স্কুলে ভর্তি করে নেয় স্কুল কর্তৃপক্ষ। ছবি : সংগৃহীত

পাঁচ বছর বয়সী একটি মেয়ে স্কুলের বারান্দায় দাঁড়িয়ে শ্রেণিকক্ষে উঁকি দিচ্ছে—এমন একটি ছবি স্থানীয় পত্রিকায় ছাপা হওয়ার পর দ্রুত সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। ক্যাপশনে লেখা হয়, ‘ক্ষুধার্তের আর্তনাদ’। পরে ‘খাদ্য ও শিক্ষার অধিকার বঞ্চিত আরো একটি শিশু’, ক্যাপশন দিয়ে ফেসবুকে ছবিটি শেয়ার করে স্থানীয় এক শিশু অধিকারকর্মী।

দক্ষিণ ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদ শহরের একটি বস্তিতে দুই বোন ও এক ভাইসহ ছয়জনের পরিবারের সঙ্গে থাকে সে।

ছবি নিয়ে হৈচৈ পড়ে যাওয়ায় যে স্কুলের শ্রেণিকক্ষের বাইরে দাঁড়িয়ে ছবিটি তোলা হয়, পরের দিনই ওই স্কুল কর্তৃপক্ষ দিব্যা নামের ওই মেয়েকে প্রথম শ্রেণিতে ভর্তি করে নেয়।

কিন্তু দিব্যার পরিবার বলছে ভিন্ন কথা। বাবা লক্ষ্মণ জানান, বয়স না হওয়ায় মেয়েকে স্কুলে দেননি তিনি। দুই মেয়ে ও বড় ছেলেকে অনেক কষ্ট করে পড়াশোনা করাচ্ছেন। ছেলেমেয়েদের ভালো থাকা ও ভবিষ্যতের আশায় দিনরাত পরিশ্রম করছেন।

লক্ষ্মণ বলেন, ‘কিন্তু সংবাদপত্রটি আমার মেয়ের এমন ছবি প্রকাশ করে আমাকে এবং আমার স্ত্রী ইয়াশুদাকে হেয় করেছে। আমার স্ত্রী পরিচ্ছন্নতাকর্মীর কাজ করে। দুই মেয়ে একটি আবাসিক স্কুলে পড়ছে। বড় ছেলে মাধ্যমিক পাস করে কলেজে ভর্তি হবে। পত্রিকায় এভাবে ছবি প্রকাশ করাটা মোটেই ঠিক হয়নি।’