জনসাধারণের জন্য যৌন নিপীড়কের তালিকা উন্মুক্ত করছে অন্ধ্র প্রদেশ

Looks like you've blocked notifications!

দণ্ডপ্রাপ্ত যৌন নিপীড়কদের তালিকা এখন থেকে সরকারি ওয়েবসাইটে দেখতে পাবে ভারতের অন্ধ্র প্রদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রাজ্যের জনসাধারণ। ‘নারী ও শিশু নিপীড়ক রেজিস্ট্রি’ নামের এই তালিকা প্রকাশের বিষয়ে গতকাল শুক্রবার অন্ধ্র প্রদেশের বিধানসভায় একটি বিল পাস হয়। ‘অন্ধ্র প্রদেশ দিশা বিল, ২০১৯’ নামের ওই বিলে পর্যাপ্ত ও সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ সাপেক্ষে ধর্ষণকারীর মৃত্যুদণ্ডাদেশের সুপারিশও করা হয়। 

বিলটি বিধানসভায় উত্থাপন করেন অন্ধ্র প্রদেশের স্বরাজ্যমন্ত্রী এম সুচরিতা। তিনি জানান, ভারতের কেন্দ্রীয় সরকার যৌন নিপীড়কদের জাতীয় রেজিস্ট্রি চালু করলেও তা ডিজিটাইজড করেনি এবং জনসাধারণের জন্য উন্মুক্তও করেনি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

এম সুচরিতা বলেন, ‘আমরাই প্রথম রাজ্য যারা যৌন নিপীড়কদের তালিকা জনসাধারণের জন্য উন্মুক্ত করছি।’

তবে এই বিলে অপরাধ তদন্তকারীদলকে দেওয়া সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। এই বিলের একটি ধারাকে অসাংবিধানিক উল্লেখ করে জন-অধিকার নিয়ে কাজ করা আইনজীবী বি রবীন্দ্রনাথ বলেন, ‘পুলিশ তাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করবে, এটাই সবাই আশা করে। সুরক্ষায় আড়ালে থাকলে পুলিশ যা খুশি তাই করার সুযোগ পাবে। তখন তাদের দিয়ে এনকাউন্টার করিয়ে নেওয়াও সুযোগ তৈরি হবে কিংবা কারো কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের ঘটনা ঘটার আশঙ্কা থাকবে।’