জাতিসংঘে এনপিটির খসড়া ঘোষণার বিষয়ে রাশিয়ার আপত্তি

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির ওপর জাতিসংঘে চার সপ্তাহের সম্মেলনের পর একটি যৌথ ঘোষণার ব্যাপারে রাশিয়া শুক্রবার বাধা দিয়েছে। মস্কো এই ঘোষণাপত্রের নিন্দা জানিয়ে বলেছে, এই দলিলে ‘রাজনৈতিক’ লক্ষ্য রয়েছে।

পরমাণু অস্ত্রের বিস্তার রোধ, সম্পূর্ণ নিরস্ত্রীকরণ এবং পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতা জোরদারে প্রতি পাঁচ বছর পর পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষরকারী ১৯১টি দেশ চুক্তিটি পর্যালোচনা করে।

চূড়ান্ত অধিবেশনসহ মাসব্যাপী আলোচনায় অংশ নিতে ১ আগস্ট থেকে দেশগুলো নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জড়ো হয়েছে। গত শুক্রবার এই অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত করা হয়।

শেষ পর্যন্ত সম্মেলনের সভাপতি আর্জেন্টিনার গুস্তাভো জলাউভিনেন বলেন, “রাশিয়ার আপত্তির পর এটি ‘চুক্তি অর্জনের অবস্থানে ছিল না’।”

রাশিয়ার প্রতিনিধি ইগর ভিসনেভিটস্কি চুক্তির খসড়ার চূড়ান্ত টেক্সট সম্পর্কে বলেন, “এতে ৩০ পাতার মতো দীর্ঘ অংশ রয়েছে, যা ‘ভারসাম্যপূর্ণ’ নয়। আমাদের প্রতিনিধি দলের কিছু অনুচ্ছেদে আপত্তি রয়েছে, যা স্পষ্টতই রাজনৈতিক প্রকৃতির।’’

আলোচনার ঘনিষ্ঠসূত্রের মতে, রাশিয়া বিশেষ করে ইউক্রেনে মস্কোর দখলকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সংক্রান্ত অনুচ্ছেদের জন্য বিরোধিতা করছিল।

সর্বশেষ খসড়ায় সামরিক তৎপরতা নিয়েও ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে।