জাপানি বৃদ্ধার মৃত্যুর পর জানা গেল করোনাই ছিল দায়ী

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে এক বৃদ্ধার মৃত্যুর খবর জানিয়েছে জাপান। এই প্রথম জাপানে করোনাভাইরাসে কারো প্রাণহানি হলো। কোভিড-নাইনটিন নামে রোগে মারা যাওয়া ৮০ বছরের ওই জাপানি নারী গত ১ ফেব্রুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি থাকতেন টোকিওর দক্ষিণ-পশ্চিমের কানাগাওয়া এলাকায়।

মৃত্যুর পর ওই নারীর শরীরে নভেল করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত হন কর্মকর্তারা। মৃত নারীর পরিবারের অনুরোধে তাঁর পরিচয় গোপন রেখেছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃপক্ষ। এ ছাড়া জাপানি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃপক্ষ করোনাভাইরাসে আক্রান্ত আরো দুজনকে শনাক্ত করেছে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪৮৩ জনে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় অন্তত ১১৬ জনের প্রাণহানি হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত আজ শুক্রবার প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে অন্তত ৬৫ হাজারে। নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা চার হাজার ৮২৩। আজ শুক্রবার সকালে চীনের স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

চীনের স্বাস্থ্য কমিশন বলেছে, মৃতের সংখ্যা যেভাবে বাড়ছে, তার চেয়ে অনেক বেশি বাড়ছে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে কোভিড-১৯ নামকরণ করা এ ভাইরাসে আক্রান্ত ৬৫ হাজারের মধ্যে হুবেই প্রদেশে শনাক্ত করা হয়েছে ৫১ হাজার ৯৮৬ জনকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, বিশ্বের জন্য করোনাভাইরাসের হুমকি মারাত্মক হলেও চীনের হুবেই প্রদেশের বাইরে নাটকীয়ভাবে এর বিস্তার সেভাবে লক্ষ্য করা যাচ্ছে না। তবে বেশ কিছু প্রমোদতরীতে করোনাভাইরাসের সংক্রমণের ঘটনা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ছাড়া অন্তত ২৮টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তদের অধিকাংশই চীন থেকে যাওয়া।

এরই মধ্যে করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে চারটি সম্ভাব্য প্রকল্পের বিনিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানম।