জাপানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

Looks like you've blocked notifications!
পূর্ব এশিয়ার দেশ জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। প্রতীকী ছবি

পূর্ব এশিয়ার দেশ জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ১। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১১টা ৫ মিনিটে কম্পনটি অনুভূত হয়।

যদিও ওই ভূমিকম্প থেকে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। এমনকি জারি করা হয়নি কোনো সুনামির সতর্কতাও। জাপানের ভূতত্ত্ব বিভাগ বলছে, ভূমিকম্পের উৎপত্তি স্থলের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার নিচে। খবর জাপান টাইমসের।

এদিকে, ভূমিকম্পের পর সতর্কতা হিসেবে কিছু সময়ের জন্য অনেকগুলো বুলেট এবং লোকাল ট্রেনের পরিষেবা বন্ধ রাখে হয়েছিল। কিন্তু স্থানীয় সংবাদমাধ্যম টোকিও এবং এর আশপাশের এলাকার খবর দিয়ে বলেছে, কম্পনের ফলে সেখানে গুরুতর কোনো প্রভাব দেখা যায়নি। আঞ্চলিক পারমাণবিক কেন্দ্রগুলোতেও পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিন্তু এখন পর্যন্ত এতে অস্বাভাবিকতার কোনো খবর পাওয়া যায়নি।

অপরদিকে নগর কর্তৃপক্ষের মতে, আকুসিকি দ্বীপ থেকে ৬৪ জন বাসিন্দা এবং ১২ শ্রমিককে এরই মধ্যে নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে শনিবারও একই অঞ্চলে আরও একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

উল্লেখ, ২০১১ সালের ১১ মার্চ জাপানের সাগরের তলদেশে শুরু হওয়া এক ভূমিকম্পের দুঃসহ স্মৃতি এখনো জাপানিদের তাড়া করে ফেরে। অতি মাত্রার ওই ভূমিকম্পের কারণে ধেয়ে আসা সুনামিতে ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনা ঘটে। এতে সাড়ে ১৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারান।