জার্মানিতে ভারি বৃষ্টি ও বন্যা : নিহত বেড়ে ৪২

Looks like you've blocked notifications!
জার্মানির পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির পর সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে। ছবি : রয়টার্স

জার্মানির পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টির পর বন্যায় অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে এবং কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বন্যার কারণে এরই মধ্যে ওই অঞ্চলের কিছু বাড়িঘর ধসে পড়েছে, আরও অন্তত ২৫টি বাড়ি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার পুলিশ জানায়, রাইনল্যান্ড-পালাটিনেট প্রদেশের আরভেইলার অঞ্চলে বন্যায় ১৯ জনের মৃত্যুর পাশাপাশি বহু মানুষ নিখোঁজ হয়েছে। নদীর পানি তীর উপচে লোকালয়ে প্রবেশের পর বাড়িঘরের ভেতর আটকা পড়া প্রায় ৫০ জন ছাদে আশ্রয় নিয়েছে।

এ ছাড়া বন শহরের দক্ষিণের আরেকটি অঞ্চলে মারা গেছে আরও ১৫ জন। নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া প্রদেশে ফায়ার সার্ভিসের দুই কর্মী এবং আরও আটজন মারা গেছে।

‘অনেক এলাকায় ফায়ার ব্রিগেড ও উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। উদ্ধার কাজ এখনও চলছে, যে কারণে আমরা এখনো ক্ষয়ক্ষতির পুরো চিত্রটা পাইনি,’ বলেছেন পুলিশের এক মুখপাত্র।

বনের উত্তরপূর্বের জাউয়াল্যান্ড অঞ্চলে দুই দমকলকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ; এদের মধ্যে একজনের মৃত্যু পানিতে ডুবে হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ডিপিএ।

বন্যার কারণে সড়ক ও রেল যোগাযোগ বিঘ্নিত হয়েছে। রাইন নদীতে নৌযানের চলাচল স্থগিত রাখা হয়েছে।

বৃহস্পতি ও শুক্রবার জার্মানির দক্ষিণপশ্চিমাঞ্চলে আরও বৃষ্টি হতে পারে বলে দেশটির আবহাওয়া বিভাগের পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।