জার্মানির ঐতিহাসিক জাদুঘর থেকে অমূল্য অলংকার চুরি

Looks like you've blocked notifications!

জার্মানির ঐতিহাসিক ড্রেসডেন গ্রিন ভল্ট জাদুঘর থেকে ১৮ শতকের শতকোটি ইউরো মূল্যের অলংকার ও ধনদৌলত চুরি হয়েছে।

সোমবার জার্মান পুলিশ জানায়, ড্রেসডেন প্যালেসের গ্রিন ভল্ট থেকে অমূল্য সব অলংকার ও শিল্পকর্ম চুরি করে চোরেরা পালিয়েছে। ইউরোপের বৃহত্তম শিল্পকর্মের সংগ্রহশালা হিসেবে পরিচিত এই জাদুঘর থেকে চুরির ঘটনাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় হিসেবে আখ্যায়িত করেছেন ড্রেসডেন পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন প্রধান ভল্কার লেংগি ও ড্রেসডেন স্টেট আর্ট কালেকশনের কর্মকর্তা ম্যারিয়ন অ্যাকারম্যান। সংবাদ সম্মেলনে তাঁরা জানান, সোমবার ভোরের দিকে চোরেরা জাদুঘরে আগুন লাগিয়ে বিদ্যুৎ সরবরাহ ও নিরাপত্তা সতর্কীকরণ ব্যবস্থা বিকল করে দেয়। যদিও একটি সার্ভিলেন্স ক্যামেরায় দুজনের ভিডিও ধারণ হয়েছে বলেও জানায় পুলিশ।

ঐতিহাসিক হীরার গয়নার সেটগুলোর প্রতিটিকে ৩৭টি ভাগে ভাগ করা যায়। আশঙ্কা করা হচ্ছে, চোরেরা এসব অংশ আলাদা করার চেষ্টা করতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তারা এখনো চুরি যাওয়া গয়নার আর্থিক মূল্য নিরূপণ করার চেষ্টা করছেন। 

স্যাক্সনি সাম্রাজ্যের সম্রাট অগাস্টাস দ্য স্ট্রংয়ের উদ্যোগে ১৭২৩ খ্রিস্টাব্দ থেকে বিশ্বের অন্যতম প্রাচীন এই জাদুঘরে এসব ধনদৌলত সংরক্ষণ করা শুরু হয়।

ড্রেসডেন জাদুঘরের প্রধান ম্যারিয়ন অ্যাকারমান বলেন, ‘১০টি গয়নার সেটের মধ্যে তিনটি সেট চুরি হয়ে গেছে।’

চুরি যাওয়া হীরার গয়নার মধ্যে মূল্যবান রুবি, পান্না ও নীলা পাথরও খচিত ছিল বলে জানা গেছে।