জি৭ জোটের বেঁধে দেওয়া দামে রাশিয়ার তেল কিনবে না চীন

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ডানে) ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : সংগৃহীত

শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া মূল্যে রাশিয়ার কাছ থেকে তেল কিনবে না চীন। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন এবং জি৭ রাশিয়ার তেলের জন্য মূল্যসীমা নির্ধারণ করে দেয়।  খবর ব্লুমবার্গ ও রয়টার্সের।

এসব দেশ সিদ্ধান্ত নেয়, রাশিয়া প্রতি ব্যারেল তেল ৬০ ডলারের বেশি দামে বিক্রি করতে পারবে না। এই দামের বেশি দিয়ে যদি কোনো দেশ তেল আমদানি করে তা হলে তাকে শাস্তির মুখে পড়তে হবে। এ ছাড়া ইউরোপের দেশগুলো বলেছে— বেশি দামে কেনা রাশিয়ার তেল যেসব জাহাজে পরিবহন করা হবে সেগুলোর ইনস্যুরেন্স দেবে না তারা।

পশ্চিমাদের নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়া নিজেদের ট্যাংকারে করে চীনকে এ তেল পৌঁছে দিচ্ছে।

তেল বিক্রির সংক্রান্ত তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান আরগুস মিডিয়া জানিয়েছে, জানুয়ারি মাসের জন্য চীন ৬৭.১১ ডলারে রাশিয়ার তেল বুকিং দিয়েছে।

চীন হচ্ছে এ মুহূর্তে রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা। দেশটি এখন পর্যন্ত জি৭ ও ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দিয়ে মূল্য সমান মেনে চলার কোনো অঙ্গীকার করেনি। চীনা ব্যবসায়ীরা বলছেন, রাশিয়ার সঙ্গে তারা স্বাভাবিকভাবেই ব্যবসা করে যাচ্ছেন।

এদিকে, রাশিয়ার তেলের দ্বিতীয় সর্বোচ্চ আমদানিকারক দেশ ভারতও জি৭ জোটের এ সিদ্ধান্তকে সমর্থন জানায়নি। আর এ কারণে ভারতকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া।

গতকাল শনিবার (১০ ডিসেম্বর) রাশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পাভান কুমারের সঙ্গে দেখা করেন রুশ উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক। ওই বৈঠক শেষে ভারতকে ধন্যবাদ জানিয়ে একটি বিবৃতি দেয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে রাশিয়া বলেছে, জি৭ জোটের রাশিয়ার জ্বালানি তেলের মূল্য বেঁধে দেওয়ার সিদ্ধান্তের সঙ্গে ভারতের একমত না হওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উপ-প্রধানমন্ত্রী।