জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন শি জিনপিং

Looks like you've blocked notifications!
আসন্ন জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভিডিও লিংকের মাধ্যমে অংশ নেবেন বলে জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আসন্ন জি-২০ সম্মেলনে ভিডিও লিঙ্কের মাধ্যমে ভার্চুয়ালি অংশ নেবেন বলে জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। ইতালির রোমে আগামীকাল শনিবার থেকে এবারের জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হতে যাচ্ছে।

আজ শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নোটিশে ভিডিও লিঙ্কের মাধ্যমে শি জিনপিংয়ের সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি জানানো হয়। নোটিশে চীনের প্রেসিডেন্ট যে সম্মেলনে ভাষণ দেবেন, তাও উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কোভিড-১৯ মহামারির ভয়াবহতা দৃশ্যমান হওয়ার পর ২০২০ সালের শুরুর দিক থেকেই শি জিনপিং চীনের বাইরে যাননি। ৩১ অক্টোবর থেকে স্কটল্যান্ডের গ্লাসগোতে যে জলবায়ু সম্মেলন হতে যাচ্ছে, তাতেও তাঁর সশরীরে অংশ নেওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। 

কেবল চীনা প্রেসিডেন্টই নন, এবারের জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও সশরীরে অংশ নিচ্ছেন না।

তবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগেই জানিয়েছেন, তিনি রোমে জি-২০ সম্মেলনে সশরীরেই হাজির হবেন। এজন্য তিনি এরই মধ্যে রোমে পৌঁছেছেন।

বিশ্বে যত কার্বন নিঃসরণ হয়, তার ৮০ শতাংশের জন্যই দায়ী জি-২০ভুক্ত দেশগুলো। বৈশ্বিক তাপমাত্রা কমাতে এ দেশগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণও। সে কারণেই গ্লাসগোতে হতে যাওয়া কপ-২৬-এর আগে এবারের জি২০ সম্মেলনের দিকে অনেকেই প্রত্যাশা নিয়ে তাকিয়ে আছে।

এবারের সম্মেলনে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রতি বছর দরিদ্র দেশগুলোকে ১০০ বিলিয়ন ডলার দিতে ধনী দেশগুলোর জন্য যে লক্ষ্যমাত্রা ঠিক করে দেওয়া হয়েছে, তা নিয়েও ব্যাপক আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।