জ্ঞানবাপি মসজিদ নিয়ে পোস্ট : জামিন পেলেন হিন্দু কলেজের অধ্যাপক

Looks like you've blocked notifications!
দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা হিন্দু কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক রতন লাল। ছবি : সংগৃহীত

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা হিন্দু কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক রতন লালকে জামিন দিয়েছেন আদালত। স্থানীয় সময় গতকাল শনিবার দিল্লির একটি আদালত তাঁকে জামিন দেন। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

গত শুক্রবার রাতে জ্ঞানবাপি মসজিদ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ার পর সহযোগী অধ্যাপক রতন লালকে গ্রেপ্তার করা হয়। বারাণসীর জ্ঞানবাপি মসজিদ প্রাঙ্গণে শিবলিঙ্গ পাওয়া গেছে বলে যে দাবি করা হচ্ছে, সেটিকে প্রশ্নবিদ্ধ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছিলেন রতন। তাঁর বিরুদ্ধে ধর্মকে ভিত্তি করে দুটি গোষ্ঠীর মধ্যে শত্রুতা ছড়িয়ে দেওয়া এবং সম্প্রীতি বিনষ্টকারী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

শনিবার দিল্লির তিস হাজারি আদালতে রতন লালকে হাজির করা হয়। পরে তাঁকে ৫০ হাজার রুপির বন্ড ও মুচলেকায় সই নিয়ে জামিন দেওয়া হয়। ‘শিবলিঙ্গ’ বিতর্ক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ধরনের পোস্ট বা সাক্ষাৎকার দেওয়া থেকে বিরত থাকতে রতন লালকে নির্দেশ দিয়েছেন আদালত।

রতন লালের বিরুদ্ধে এফআইআরটি করা হয় গত মঙ্গলবার রাতে। ভিনিত জিন্দাল নামের দিল্লিভিত্তিক এক আইনজীবী পুলিশকে অভিযোগ করার পর এ ব্যবস্থা নেওয়া হয়। জিন্দাল অভিযোগ করেন, রতন লাল সম্প্রতি ‘শিবলিঙ্গ নিয়ে একটি অবমাননাকর, উসকানি ও উত্তেজনামূলক টুইট’ শেয়ার করেছেন। তিনি আরও বলেন, ইস্যুটি খুব স্পর্শকাতর এবং তা আদালতের পর্যবেক্ষণে আছে।