জ্বালানি প্রকল্পগুলো থেকে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে বাদ দিতে চায় যুক্তরাজ্য

Looks like you've blocked notifications!
চীনের রাষ্ট্রায়ত্ত পারমাণবিক জ্বালানি প্রতিষ্ঠানকে যুক্তরাজ্য দেশটির সব ভবিষ্যৎ বিদ্যুৎ প্রকল্প থেকে বাদ দেওয়ার উপায় খুঁজছে। ছবি : সংগৃহীত

 চীনের রাষ্ট্রায়ত্ত পারমাণবিক জ্বালানি প্রতিষ্ঠান চায়না জেনারেল নিউক্লিয়ার পাওয়ার গ্রুপকে (সিজিএন) যুক্তরাজ্যের সব ভবিষ্যৎ বিদ্যুৎ প্রকল্প থেকে বাদ দেওয়ার উপায় খুঁজছে যুক্তরাজ্য। আর এজন্য আরও চৌকস নীতিমালা নির্ধারণ করবে দেশটি। যুক্তরাজ্য ও চীনের মধ্যে চলমান কূটনৈতিক উত্তেজনা এ ঘটনায় আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দ্য ফিন্যান্সিয়াল টাইমসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চীনের সিজিএনকে ঠেকাতে যুক্তরাজ্য যে নীতিমালা গ্রহণের কথা ভাবছে, তাতে যুক্তরাজ্যে থাকা অন্যান্য দেশের প্রকল্পগুলোও ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এর মধ্যে সাফ্লোকে ফরাসি প্রতিষ্ঠান ইডিএফের ২০ বিলিয়ন ডলারের সাইজওয়েল পরমাণু প্রকল্পটিও রয়েছে। এ ছাড়া নিজস্ব পারমাণবিক চুল্লি প্রযুক্তি ব্যবহার করে এসেক্সের ব্র্যাডওয়াল-অন-সিতে সিজিএনের নতুন কারখানা নির্মাণের প্রস্তাবটিও প্রভাবিত হবে।

চীনের শিনজিয়াংয়ের উইঘুর মুসলিম এবং হংকংয়ের গণতন্ত্রপন্থিদের ওপর চীনের দমন-নিপীড়নের মতো ইস্যুগুলো নিয়ে যুক্তরাজ্য ও চীনের মধ্যে কূটনৈতিক উত্তেজনা চলছে। এ অবস্থায় সিজিএনকে যুক্তরাজ্যের প্রকল্পগুলো থেকে বাদ দেওয়া হলে দুপক্ষের সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠবে। এরই মধ্যে যুক্তরাজ্য সরকার জাতীয় নিরাপত্তা সুরক্ষা রক্ষার জন্য তাদের ফাইভ-জি নেটওয়ার্ক থেকে চীনের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে।

অবশ্য গত মাসে অনুষ্ঠিত হওয়া জি৭ সম্মেলনে যুক্তরাজ্য ও চীন একাধিক পদক্ষেপের মাধ্যমে দ্বিপক্ষীয় প্রযুক্তি ও বৈজ্ঞানিক উদ্ভাবন সম্পর্ক আরও গাঢ় করার প্রতিশ্রুতি দেয়। তবে, সিজিএনের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপে যুক্তরাজ্যের পারমাণবিক শক্তি কর্মসূচির ভবিষ্যত নিয়েও প্রশ্ন উঠেছে। চীনা প্রতিষ্ঠানটি এরই মধ্যে হিংকলে পয়েন্ট সি পরমাণু কেন্দ্রে বিনিয়োগ করেছে, যা বর্তমান নির্মাণাধীন রয়েছে।