ঝাড়খণ্ডে ভোটগ্রহণের সময় সংঘর্ষ, নিহত ১

Looks like you've blocked notifications!
কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ঝাড়খণ্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের দ্বিতীয় দফার ২০টি বিধানসভা আসনে ভোটগ্রহণকে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হয়েছে একজন। আজ শনিবার ওই ঘটনা ঘটে। ঝাড়খণ্ডের মাওবাদী অধ্যুষিত এলাকায় সকাল থেকে ভোটগ্রহণ শুরু হতেই সংঘর্ষ শুরু হয়। ওই ঘটনায় আহত হয়েছে ছয়জন।

ঝাড়খণ্ড রাজ্যের  মোট ৬ হাজার ৬৬টি কেন্দ্রে ভোট নেওয়া হয়। তার মধ্যে ৯৪৯ টিকে ধরা হয় অতি স্পর্শকাতর। মাওবাদী অধ্যুষিত এলাকায় রযয়েছে ৭৬২টি কেন্দ্রওই কেন্দ্রগুলোকে সংবেদনশীল হিসেবেই ধরা হয়েছিল ঝাড়খণ্ডের মুখ্য নির্বাচনী কর্মকর্তা বিনয় কুমার চৌবে বলেন,এই পর্বের ভোটে বেশ কয়েকটি মাওবাদী অধ্যুষিত এলাকায় ভোট হচ্ছে। ওই এলাকাগুলিতে মোতায়েন করা হয়েছে সশস্ত্র পুলিশ।

গুমলা নামে একটি এলাকায় ভোটগ্রহণের সময় সংঘর্ষে ছয়জন গুরুতর আহত হয়েছে। আবার সিসাই কেন্দ্রে সংঘর্ষে একজন মারা যানআহত হয় দুজন। ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত র‌য়েছে।

আজ ভোটে গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস। তাঁর কেন্দ্র ইস্ট জামশেদপুর তিনি লড়ছেন তাঁরই মন্ত্রিসভার প্রাক্তন সদস্য সরযূ রাইয়ের বিরুদ্ধে। এ ছাড়া তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন কংগ্রেসের মুখপাত্র গৌরব বল্লভ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকালে টুইট করে ভোটদাতাদের কাছে আবেদন জানিয়েছেন, আরো বেশি সংখ্যায় ভোটে শামিল হওয়ার জন্য। 

ঝাড়খণ্ডে দ্বিতীয় দফার ভোটে ২০টি আসনেই প্রার্থী দিয়েছে বিজেপি। অন্যদিকে বিরোধী ঝাড়খণ্ড মুক্তি মোর্চা প্রার্থী দিয়েছে ১৪টিতে। কংগ্রেস প্রার্থী দিয়েছে ছয়টি আসনে। মুখ্যমন্ত্রী বাদে অপর যে গুরুত্বপূর্ণ প্রার্থীদের কেন্দ্রে এদিন ভোট হচ্ছে, তাঁরা হলেন বিধানসভার অধ্যক্ষ দীনেশ ওঁরাও, নগরোন্নয়নমন্ত্রী নীলকান্ত সিং মুন্ডা, পানিসম্পদমন্ত্রী রামচন্দ্র সহিস এবং রাজ্যের বিজেপি সভাপতি লক্ষ্মণ গিলুওয়া।

এদিন ১৮টি আসনে ভোট হয় সকাল ৭টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। ইস্ট জামশেদপুর ও ওয়েস্ট জামশেদপুরে ভোট হয় সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ২০টি আসনের মধ্যে ১৬টি তফসিলি উপজাতি ও ৪টি তফসিলি জাতির জন্য সংরক্ষিত রয়েছে। ৮১ আসন বিশিষ্ট ঝাড়খণ্ড বিধানসভায় ২০ ডিসেম্বর অবধি পাঁচ দফায় ভোট হবে। ২৩ ডিসেম্বর হবে গণনা।   ঝাড়খণ্ডে দ্বিতীয়বার সরকার গড়তে মরিয়া বিজেপি। তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে কংগ্রেসজেএমএম জোটের।