টিকা না নেওয়ায় ফুটপাতে দাঁড়িয়ে পিৎজা খেতে হলো ব্রাজিলের প্রেসিডেন্টকে

Looks like you've blocked notifications!
কোভিড-১৯ টিকা না নেওয়া ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে চলতি সপ্তাহে নিউইয়র্ক শহরের ফুটপাতে দাঁড়িয়ে পিৎজা খেতে দেখা গেছে। ছবি : সংগৃহীত

কোভিড-১৯ টিকা না নেওয়া ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে চলতি সপ্তাহে নিউইয়র্ক শহরের ফুটপাতে দাঁড়িয়ে পিৎজা খেতে দেখা গেছে।

শহরটিতে এখন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলছে, তাতে যোগ দিতেই বলসোনারো সেখানে গেছেন। কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে যুক্তরাষ্ট্রের এ শহরে টিকা না নেওয়া বাসিন্দা ও পর্যটকদের চার দেয়ালের ভেতর কোনো রেস্তোরাঁয় খেতে নিষেধাজ্ঞা দেওয়া আছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন শুরুর আগেই ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট নিউইয়র্ক পৌঁছান।

সোমবার ব্রাজিলের পর্যটনমন্ত্রী মাচাদো নেতোর ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে বলসোনারোকে তার প্রতিনিধি দলের কয়েকজনের সঙ্গে ফুটপাতে দাঁড়িয়ে খেতে দেখা যায় বলে জানিয়েছে নিউইয়র্ক পোস্ট।

ইনস্টাগ্রামে দেওয়া ওই ছবির সঙ্গে লেখা ছিল, ‘চলো, কোকাকোলার সঙ্গে পিৎজা খাই।’ 

ইউরোপীয় ইউনিয়ন ও প্রভাবশালী অর্থনীতির ১৯টি দেশের ফোরাম জি২০-র নেতাদের মধ্যে এখন পর্যন্ত বলসোনারোই একমাত্র নেতা যিনি টিকা নেননি; গত বছর কোভিড-১৯-এর সঙ্গে লড়াইয়ের কথা বলে নিজের সিদ্ধান্তের পক্ষে বারবার সাফাইও গেয়ে যাচ্ছেন তিনি।

গতকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া সাধারণ পরিষদের অধিবেশনে টিকা না নেওয়াদেরও প্রবেশাধিকার দিয়েছে জাতিসংঘ। এবারের অধিবেশন শুরুই হয়েছে ব্রাজিলের প্রেসিডেন্টের বক্তব্যের মধ্য দিয়ে।

টিকা না নেওয়া বলসোনারোর ফুরফুরে মেজাজে নিউইয়র্কে ঘুরে বেড়ানো দেখে ক্ষেপেছেন শহরটির মেয়র বিল ডি ব্লাসিয়ো।

ব্রাজিলের প্রেসিডেন্টের এভাবে জাতিসংঘের অধিবেশনে যোগ দেওয়ারও সমালোচনা করেছেন তিনি।

‘ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোসহ সব বিশ্বনেতাকে একটি বার্তা দিতে চাই আমরা, সেটি হচ্ছে আপনি যদি এখানে আসতে চান, তাহলে আপনার টিকা নেওয়া দরকার। আর যদি টিকা নিতে না চান, তাহলে এখানে আসার কথা ভাববেন না। কেননা সবাইকে একসঙ্গেই নিরাপদে থাকতে হবে,’ সোমবার সংবাদ ব্রিফিংয়ে বলেছেন ব্লাসিয়ো।

নিউইয়র্কের এ মেয়র এদিন টুইটারে বলসোনারোর রাস্তায় দাঁড়িয়ে খাবার খাওয়ার ছবি শেয়ার করেছেন; নিউইয়র্ক শহরের ভ্যাকসিন পোর্টাল শেয়ার করে তাতে ব্রাজিলের প্রেসিডেন্টকে ট্যাগও করে দিয়েছেন তিনি।