টেক্সাসে ‘মগজখেকো অ্যামিবা’ কেড়ে নিল শিশুর প্রাণ

Looks like you've blocked notifications!
জোসিয়াহ ক্রিস্টোফার ম্যাকইন্টার। ছবি : সংগৃহীত

মহামারি করোনার তাণ্ডবে বিপর্যস্ত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র থেকে আরেকটি দুঃসংবাদ প্রকাশ্যে এলো। দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে পানিতে থাকা ‘মস্তিষ্কখেকো অ্যামিবায়’ আক্রান্ত হয়ে ছয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

শিশুটির পরিবারের বরাত দিয়ে আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

শিশুটির পরিবার জানায়, গত ৮ সেপ্টেম্বর জোসিয়াহ ক্রিস্টোফার ম্যাকইন্টার শহরের একটি পার্কে খেলছিল। তখন হঠাৎ সে অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং সেখানেই তার মৃত্যু হয়।

শিশুটির মা মারিয়া জানান, গত ৩ সেপ্টেম্বর থেকে জোসিয়াহর প্রচণ্ড মাথা ব্যাথা ছিল। সঙ্গে জর ও বমি হচ্ছিল। তখন তার করোনা পরীক্ষা করা হলে ফলাফল নেগেটিভ আসে। তারপর চিকিৎসকরা জোসিয়াহ একাধিক সিটি স্ক্যান করেন। আর তখনই তার মস্তিষ্কে অ্যামিবা সংক্রমণের বিষয়টি ধরা পড়ে।

পরে টেক্সাসের বিভিন্ন শহরে সরবরাহকৃত পানিতে অ্যামিবার অস্তিত্ব পাওয়া যায়। তবে প্রথমদিকে শিশুটির মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া না গেলেও পরবর্তী সময়ে চিকিৎসকরা জানান, তার দেহে ‘নেগলেরিয়া ফাওলেরি’ নামের এককোষী প্রাণীর অস্তিত্ব পাওয়া গেছে। মস্তিষ্কখেকো এই অ্যামিবা খালি চোখে দেখা যায় না।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, এই এককোষী অ্যামিবা উষ্ণ পানিতে জন্মায়। মাটিতেও থাকে। নাকের মধ্য দিয়ে মানুষের শরীরে প্রবেশ করলে এটি সোজা মস্তিষ্কে পৌঁছে যায়। এর সংক্রমণ যদিও খুব কম শোনা যায়। এই অ্যামিবায় আক্রান্ত হলে জ্বর, মাথা ঘোরা, মাথাব্যথা, বমির মতো উপসর্গ দেখা যায়। ঘাড় শক্ত হয়ে যায়। দ্রুত আক্রান্ত ব্যক্তি মারা যায়।