টোকিওসহ চার প্রশাসনিক এলাকায় এক মাসের জরুরি অবস্থা জারি

Looks like you've blocked notifications!
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে জাপানের রাজধানী টোকিওসহ আশপাশের আরো তিনটি এলাকায় এক মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আজ বৃহস্পতিবার এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত টোকিওসহ সাইতামা, কানাগাওয়া এবং চিবা প্রশাসনিক এলাকায় জরুরি অবস্থা জারি থাকবে। দেশটির মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ মানুষ এর আওতায় পড়বে।

এসব এলাকার পানশালা এবং রেস্তোরাঁগুলো করোনাভাইরাস সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় এই স্থানগুলোতেই বেশি কড়া বিধিনিষেধ জারি থাকবে। স্থানীয় সময় রাত ৮টার মধ্যে পানশালা এবং রেস্তোরাঁগুলো বন্ধ করতে হবে।

অধিবাসীরা অপ্রয়োজনে বাড়ির বাইরে যেতে পারবেন না। কাজ করতে হবে বাড়ি থেকে এবং খেলা বা অন্য কোনো বড় অনুষ্ঠানে লোকসমাগমও সীমিত রাখতে হবে।

বিশ্বে অনেক দেশের তুলনায় জাপানে করোনাভাইরাসের তেমন মারাত্মক কোনো প্রভাব দেখা যায়নি। তবে দেশটি এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হচ্ছে।

বৃহস্পতিবার কেবল জাপানের রাজধানী টোকিওতেই সংক্রমণ একলাফে বেড়ে করোনাভাইরাস শনাক্ত হয়েছে দুই হাজার ৪৪৭ জনের। এর আগের দিনই যা ছিল এক হাজার ৫৯১ জন। টোকিওতে এই হারে ভাইরাস সংক্রমণ উদ্বেগ সৃষ্টি করেছে।

জাপানে এখন পর্যন্ত মোট দুই লাখ ৬৭ হাজার জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে।