ট্রাম্পকে বিষমাখা চিঠি : সন্দেহভাজন নারী অস্ত্রসহ গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ পাওয়া গেছে। ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঠিকানায় বিষমাখা চিঠি পাঠানোর অভিযোগে সন্দেহভাজন এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী এক কর্মকর্তা রোববার এ তথ্য জানিয়েছেন।

নিউইয়র্ক সীমান্তে ওই নারী কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় গ্রেপ্তার হন। সেই সময় তাঁর সঙ্গে একটি বন্দুক ছিল।

এর আগে ট্রাম্পের নামে পাঠানো একটি চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ মেশানো ছিল বলে মার্কিন গণমাধ্যমকে জানিয়েছে হোয়াইট হাউস কর্তৃপক্ষ। তবে হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই সে চিঠি জব্দ করা হয়।

হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো যেকোনো চিঠি সেখানে পৌঁছানোর আগেই পরীক্ষা-নিরীক্ষার একটি আলাদা কার্যালয় রয়েছে। সেখানেই বিষয়টি ধরা পড়ে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

জানা গেছে, খামের ভেতরে চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ মেশানো ছিল। ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি করা হয় এই রাইসিন বিষ।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বলছে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোঁটা লবণদানার সমপরিমাণ একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

রাইসিন কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, শরীরের ভেতরে রক্তক্ষরণ ও বমি শুরু হয়। এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে, তার ওপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে। রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে এখন পর্যন্ত কোনো প্রতিষেধক নেই।