ট্রাম্পের অভিশংসনের পক্ষে রায় দিল মার্কিন প্রতিনিধি পরিষদ

Looks like you've blocked notifications!

ইউক্রেনগেট কেলেঙ্কারি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের পক্ষে রায় দিয়েছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস (প্রতিনিধি পরিষদ) সদস্যরা। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ডেমোক্র্যাট দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ-সংক্রান্ত ভোটাভুটিতে ২৩২ সদস্য ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ও ১৯৬ সদস্য এর বিপক্ষে ভোট দেন।

মার্কিন নিউজ চ্যানেল সিবিএস জানিয়েছে, ভোটাভুটিতে ডেমোক্র্যাট দলের দুই সদস্য অভিশংসনের বিপক্ষে ও একজন স্বতন্ত্র সদস্য অভিশংসনের পক্ষে ভোট দেন। অন্যদিকে রিপাবলিকান দলের সব সদস্য অভিশংসনের বিপক্ষে ভোট দিয়েছেন। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

প্রতিনিধি পরিষদে ভোটাভুটির পর ট্রাম্পকে অভিশংসনের লক্ষ্যে তদন্ত চালানো এবং এ-সংক্রান্ত পরবর্তী প্রক্রিয়ার বিস্তারিত পরিকল্পনা অনুমোদিত হয়।

প্রতিনিধি পরিষদের ভোটাভুটির কিছুক্ষণের মধ্যে হোয়াইট হাউস এ ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করে। হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশাম অভিশংসনের প্রক্রিয়াকে অন্যায়, সংবিধানের লঙ্ঘন ও মার্কিন রীতিনীতিবিরোধী বলে উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রতিক্রিয়ায় অভিশংসনের প্রক্রিয়াকে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় নিপীড়ন’ বলে মন্তব্য করেন।

ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রধান রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য একটি বিদেশি রাষ্ট্রের সাহায্য চেয়ে প্রেসিডেন্ট পদের অমর্যাদা করেছেন বলে ডেমোক্র্যাট দল তাঁকে অভিশংসন করার সিদ্ধান্ত নিয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে যাতে পুনর্নির্বাচিত হতে পারেন, সে জন্য হুমকি দিয়ে বিদেশি সাহায্য চেয়েছেন। এরই অংশ হিসেবে ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কির ওপর চাপ সৃষ্টি করেন যে, ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও তাঁর ছেলের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করতে হবে। তা না হলে ট্রাম্প ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়া বন্ধ করে দেবেন।